fbpx
           
       
           
       
জীবনসঙ্গীর সাথে মিথ্যা এড়িয়ে চলুন
সেপ্টেম্বর ১১, ২০১৬ ২:৪৪ অপরাহ্ণ

muslim-famaly

সাদিয়া বুশরা : জীবনসঙ্গীর সাথে কখনো মিথ্যা বলা উচিত নয়। একটি মিথ্যা দাম্পত্য সম্পর্কে টানাপোড়েন তৈরি করে। ছোট কোনো সমস্যা কাটাতে আপনি মিথ্যা বললেন। আপনি হয়তো ভেবেছিলেন, এই মিথ্যা বলা তাৎক্ষণিকভাবে পরিস্থিতি সামলে দেবে। কিন্তু এই তাৎক্ষণিক মিথ্যা পরে বড় সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

এরকম ভুল বোঝাবুঝির হলে কোন প্রেক্ষাপটে গোপন করেছিলেন কথাটি, তা ভালোভাবে বুঝিয়ে বলুন। পুরো বিষয়টি স্বচ্ছ করে তুলুন সঙ্গীর কাছে।  ছোট একটি মিথ্যা বা গোপনীয়তা থেকে ভবিষ্যতে দাম্পত্যে বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে। দাম্পত্য সম্পর্ক পুরোটাই বোঝাপড়া আর বিশ্বাসের। যেকোনো সম্পর্কে মিথ্যা ও গোপনীয়তা সন্দেহের দোরগোড়ায় পৌঁছে দেয়।

সমাজবিজ্ঞানী মাহবুবা নাসরীন বলেন, ‘স্পর্শকাতর কোনো বিষয়ে মিথ্যা বলা বা ঘটনা লুকানো উচিত নয়। এতে তাৎক্ষণিকভাবে সব আপনার অনুকূলে থাকলেও এর ভবিষ্যতের জন্য ক্ষতিকর। সন্দেহবাতিক সঙ্গী বা মনোবল না থাকা সঙ্গীর ক্ষেত্রে এসব এড়িয়ে যাওয়া উচিত। আবার সব খোলাখুলি আলোচনা করার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করবেন না। যত দ্রুত সম্ভব সঙ্গীকে সব খুলে বলুন। সঙ্গী যদি কোনো প্রতিক্রিয়াও দেখায়, তাহলে স্বাভাবিক হতে সময় দিন। অভিমান করলে কীভাবে তা ভাঙানো যায়, সেটি করুন।’

এফএফ