fbpx
           
       
           
       
নামাজে মোবাইল দেখে কোরআন পড়া যাবে?
ডিসেম্বর ০১, ২০২০ ৪:১৯ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: নামাজে মোবাইল দেখে কোরআন পড়া যাবে? স্বাভাবিক উত্তর যাবে না। তবে এ বিষয়ে একটি ফতোয়া চাওয়া হয়েছে দারুল উলুম দেওবন্দের ফতোয়া বিভাগে। দেওবন্দ কর্তৃপক্ষ ফতোয়াটির জবাব দিয়েছেন তাদের ওয়েবসাইটে।

ফতোয়ায় একজন মহিলা তার স্বামীর ব্যাপারে জানতে চান, ‘আমার স্বামী ইমরান আহমদ। তার বয়স ৪০। তিনি প্রত্যেক নামাজে দীর্ঘ সূরা তেলাওয়াত করতে চান যাতে নামাজ দীর্ঘস্থায়ী হয়। তবে তিনি বড় সুরাগুলি মনে রাখতে পারেন না। তাই তিনি নামাজের সময় তার মোবাইলে তাকিয়ে বড় সূরা পড়েন। মোবাইলে ‘বিমান মোডে’ স্যুইচ করে রাখেন যাতে কোনও ফোন কল বা বার্তা না পাওয়া যায় ও ফোকাস কেবল কুরআন পড়ার দিকে থাকে। এ সময় তিনি এক হাতে মোবাইল ধরেন অন্য হাতে নিয়ত বাঁধেন। আমার জানার বিষয় হলো, এটা কি জায়েজ? কেউ আমার স্বামীকে বলেছিল যে এ জাতীয় নামাজ জায়েজ নেই। এটা কি সঠিক?

দারুল উলুম দেওবন্দ আল্লাহর নামে উত্তরে বলেন, (উত্তর নং: ৬০০৪০২, ফতোয়া নং: ১৯৩-১২৩/ এসএন=০৩/১৪৪২) এখানে দুটি বিষয়। একটি মোবাইল ফোনের দিকে তাকানো। অন্যটি নামাজে দেখে দেখে কোরআন তেলাওয়াত। এ উভয়টি নামাজকে নষ্ট করে দেয়। সুতরাং এভাবে মোবাইলে তাকিয়ে নামাজে দেখে দেখে কুরআন তেলাওয়াত করা জায়েজ নেই। আপনার স্বামীকে যিনি এটি বলেছিল তিনি সঠিক বলেছেন। আপনার স্বামীর জন্য উচিত, পবিত্র কোরআনের যতগুলি সূরা মুখস্থ আছে সেগুলোই তেলাওয়াত করা। বাকি বড় বড় সূরা মুখস্থ করার জন্য চেষ্টা চালিয়ে যাওয়া। আল্লাহ তাআলা ভাল জানেন।

(দলীল দেখুন: ফতোয়ায়ে শামি দুররে মুখতার: ৩৮৩/২, ৩৮৪, প্রকাশিত: জাকারিয়া বুক ডিপো, দেওবন্দ, বাদায়েউস সানায়ে’: ৫৪৩/ ১, প্রকাশিত: জাকারিয়া বুক ডিপো, দেওবন্দ)।

এমডব্লিউ/

সর্বশেষ সব সংবাদ