202663

হার মানতে যাচ্ছেন ট্রাম্প, ২০২৪ সালে ভোটে দাঁড়ানোর ঘোষণা আসছে

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হরহামেশাই বলছেন, তিনি নির্বাচনে জিতেছেন। তবে তিনি মনেপ্রাণে এ কথা কতটুকু বিশ্বাস করেন, তা নিশ্চিত নয়।

দ্য ওয়াশিংটন পোস্ট আজ এক প্রতিবেদনে জানায়, নির্বাচনে জিতেছেন বলে দাবি করলেও, ব্যক্তিগত পর্যায়ে জানুয়ারিতে হোয়াইট হাউস ছেড়ে দেওয়ার কথাই ভাবছেন ট্রাম্প। পরবর্তী কর্মসূচি হিসেবে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ের ঘোষণাও দেবেন বলে উপদেষ্টাদের সঙ্গে আলাপ আলোচনা করছেন।

প্রেসিডেন্ট ট্রাম্পের একাধিক উপদেষ্টার সঙ্গে কথা হয়েছে দ্য ওয়াশিংটন পোস্টের। নাম না প্রকাশ করার শর্তে সংবাদমাধ্যমটিকে তাঁরা জানিয়েছেন, হোয়াইট হাউসের বাইরের জীবন নিয়ে ভাবছেন ট্রাম্প। এই সময়টায় রাজনীতির ময়দানে ও মিডিয়ায় নিজের উপস্থিতি বজায় রেখে হোয়াইট হাউসে ফিরে আসার লক্ষ্য নিয়ে আবারও নির্বাচনে লড়তে চান ডোনাল্ড ট্রাম্প।

এ বছরের শেষ নাগাদ ২০২৪ সালের নির্বাচনে লড়ার ঘোষণা দেওয়ার মধ্য দিয়ে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সম্ভাব্য আরেকটি ভোটের লড়াইয়ে অবতীর্ণ হতে চাইছেন ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের দীর্ঘ দিনের বন্ধু ক্রিস্টোফার রুডি ওয়াশিংটন পোস্টকে বলেন, ‘ট্রাম্প রাজনীতি ও মিডিয়ায় নিজের অবস্থান ধরে রাখতে চাইবেন। আগের সব ব্যবসা-বাণিজ্য তো আছেই, নতুন নতুন সম্পর্কও তৈরি হবে তাঁর।’

প্রেসিডেন্ট-পরবর্তী জীবনে ঋণ পরিশোধ ও আইনি জটিলতা সামলাতে বিপুল অর্থ প্রয়োজন হবে ট্রাম্পের। পরবর্তী চার বছরে অন্তত ৪০ কোটি মার্কিন ডলার ঋণ শোধ করতে হবে তাঁকে। এ ছাড়া বিভিন্ন তদন্ত ও মামলা-মোকদ্দমার খরচ তো আছেই।

নিজের গুরুত্ব ধরে রাখার অংশ হিসেবে মিডিয়া প্রতিষ্ঠান খোলার কথাও ভাবছেন ট্রাম্প। তবে বাণিজ্যিকভাবে এটি লাভজনক হবে কি না, তার নিশ্চয়তা না পেলে তিনি হয়তো তা করবেন না। এ ছাড়া অর্থের বিনিময়ে করপোরেট প্রতিষ্ঠানে বক্তৃতা দেওয়া বা এমন ছোটোখাটো আয়ের পথও খোলা রাখবেন ট্রাম্প।

-এটি

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566