শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


আরব দেশগুলো থেকে ফেরত পাঠানো হচ্ছে উইঘুর মুসলিমদের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আরব দেশগুলো থেকে প্রবাসী উইঘুর মুসলিমদের দেশে ফেরত পাঠানো হচ্ছে। ইতিমধ্যে আশ্রয় নেয়া উইঘুরদের আটক করছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিসর।

বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, আটকের পর বেইজিংয়ের সঙ্গে যোগসাজশের মাধ্যমে তাদেরকে চীনে পাঠানো হচ্ছে। খবরে বলা হয়, আরব দেশগুলো উদীয়মান শক্তি চীনের সঙ্গে সম্পর্ক উন্নয়নের অধিক মনোযোগী। এখন সম্পর্ক উন্নয়নের পদক্ষেপ হিসেবে পালিয়ে আসা অভিবাসী প্রত্যাশী উইঘুরদের গ্রেফতার করে চীনে ফেরত পাঠাতে শুরু করেছে। অবশ্য এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে চীন ও আরব দেশগুলো।

বেইজিংয়ের সঙ্গে মিলে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিসরসহ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো অনেক উইঘুর শিক্ষার্থী ও ধর্মপ্রাণ ব্যক্তিদের হয়রানি করছে। এক উইঘুর নারীর অভিযোগ, নিজের স্বামীকে পাঁচ বছর ধরে দেখছেন না তিনি। সৌদি আরবে হজ পালনের সময় তাকে গ্রেফতার করে তাকে চীনে ফেরত পাঠানো হয়। বর্তমানে তুরস্কে অবস্থান করা ওই নারী বলেছেন, আমাদের সন্তানেরা পিতৃহীন হয়ে পড়েছেন। আমরা নিজ থেকেই এখানে চলে এসেছি।

জানা যায়, জিনজিয়াং প্রদেশে প্রায় ১ কোটি উইঘুর মুসলমানের বসবাস। সেখানে তাদের আধিপত্য টেনে ধরতে চীন সরকার আদিবাসী চাইনিজ হান জাতিগোষ্ঠীর বসতি বাড়াচ্ছে। ফলে দিন দিন সংখ্যালঘুতে পরিণত হচ্ছে উইঘুররা।

মানবাধিকার সংস্থাগুলোর দাবি, অন্তত ১০ লাখ উইঘুরকে চীনের বিভিন্ন বন্দিশালায় আটক করে রাখা হয়েছে। তাদের ওপর নানা ধরনের নির্যাতন করা হচ্ছে বলে জানিয়েছে অনেক অধিকার সংস্থা।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ