196359

ফায়ার ফক্সের নতুন কন্ট্রোল ফিচারে যা পাবেন

আওয়ার ইসলাম: ফায়ার ফক্স ব্রাউজার প্রতিদিনই নতুন নতুন ফিচার নিয়ে আসছে। প্রিন্ট প্রিভিউ ফিচার যোগ করার পর এবার নিয়ে আসছে মিডিয়া প্লেব্যাক কন্ট্রোল নামে নতুন ফিচার। ফায়ার ফক্সের ৭১ ভার্সনে এই নতুন ফিচার নিয়ে কাজ শুরু করছে মোজিলা।

টেকডোজের একটি প্রতিবেদন থেকে এমন তথ্য পাওয়া গেছে। সেখানে বলা হয়েছে, নতুন এই ‘মিডিয়া প্লেব্যাক কন্ট্রোল’ ফিচার যোগ হলে ব্রাউজারে চলতে থাকা অডিও-ভিজুয়ালগুলো হেডসেট বা কিবোর্ডের সাহায্য ছাড়াই নিয়ন্ত্রণ করা যাবে।

আমরা সাধারণত যখন কোন মিডিয়া প্লেয়ারে অডিও বা ভিজুয়াল প্লে করি তখন আমরা কিবোর্ডের মাধ্যমে চালু বা বন্ধ করে থাকি, স্ক্রিনশট, শব্দের নিয়ন্ত্রণসহ আরও বেশ কয়েকটি কাজ কীবোর্ড এর মাধ্যমে করে থাকি। মিডিয়া প্লেয়ারগুলোর মত এমনি একধরনের ফিচার নিয়ে আসছে ফায়ার ফক্সের এই মিডিয়া প্লেব্যাক কন্ট্রোল।

গুগল ইতিমধ্যে ক্রোমের ওয়েব ব্রাউজারে এই মিডিয়া প্লেব্যাক কন্ট্রোলের ফিচার যোগ করেছে। ফায়ার ফক্সের ৭১ ভার্সনে এই ফিচার রয়েছে গ্রাহকদের জন্য। যদিও এখন ফিচারটি বন্ধ করা রয়েছে সকল ফায়ার ফক্সে।

ফিচারটি চালু করতে প্রথমে ফায়ার ফক্স ভার্সন ৭১ চালু করে সার্চ বারে “about:config” লিখে “Enter” চাপতে হবে। পরে কনফিগারেশন পেইজ আসলে “dom.media.mediasession.enabled” খুঁজে প্রেফারেন্স ভ্যালু “enable” করে দিলেই গ্রাহক ফিচারটি উপভোগ করতে পারবেন।

ফায়ার ফক্সের ৭১ ভার্সনে মিডিয়া প্লেব্যাক কন্ট্রোলের ফিচার চালু করতে যা করবেন:

১. ফায়ার ফক্স চালু করুন।

২. সার্চ বারে “about:config” লিখে “Enter” চাপুন

৩. পেইজ আসার পরে “media.hardwaremediakeys.enabled” খুঁজে প্রেফারেন্স ভ্যালু “true” করে দিন

৪. ফিচারটি অফ করতে চাইলে প্রেফারেন্স ভ্যালু “false” করে দিন।

-এএ

Please follow and like us:
error1
Tweet 20
fb-share-icon20

ad