শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


বন্যায় ত্রাণ তৎপরতার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দেশের বন্যা পরিস্থিতি মোকাবেলায় মাঠ প্রশাসনের সবাইকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বন্যায় দেশের মানুষের যেন কোনো ক্ষতি বা দুর্ভোগ না হয় সেজন্য নজর রাখতে হবে। বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকতে হবে। যথাযথভাবে সরকারি সহায়তা প্রদান ও উদ্ধার তৎপরতা চালাতে হবে।

গতকাল সোমবার মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে অনানুষ্ঠানিক আলোচনায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দিয়েছেন। বন্যায় ত্রাণ তৎপরতাসহ অন্যান্য কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেছেন সরকারপ্রধান।

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, মূলত বন্যা নিয়ে মন্ত্রিসভা বৈঠকে আলোচনা হয়েছে। বন্যা মোকাবিলায় সবাইকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, উজান থেকে পানি এখন ধীরে ধীরে নিচের দিকে নামছে। মন্ত্রিসভায় এসব নিয়ে অনানুষ্ঠানিক আলোচনা হয়েছে। রিলিফ বিতরণ কীভাবে হচ্ছে, এ বিষয়ে সন্তোষ প্রকাশ করা হয়েছে।

তিনি বলেন, এখন যমুনা ও পদ্মার পানি আসছে। মেঘনার পানি নেমে গেছে। জেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্নিষ্ট সবাই এ বিষয়ে প্রস্তুত আছে। এটা প্রতিদিন মনিটর করা হচ্ছে।

প্রধানমন্ত্রী এ বিষয়ে কী নির্দেশনা দিয়েছেন জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বন্যার সময় চরাঞ্চলের মানুষ বাঁধের দিকে চলে আসে। এসব মানুষের যাতে কোনো ক্ষতি না হয় বা যাতে ত্রাণের কোনো ঘাটতি, জীবন-জীবিকার কোনো অসুবিধা না হয় সে বিষয়ে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি টয়লেট সুবিধা, পানি শোধনাগার, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট পর্যাপ্ত রাখতে সংশ্নিষ্টদের বলা হয়েছে। ইউনিয়ন পর্যায়ে কর্মরতদের বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকার নির্দেশনা দিয়েছেন তিনি।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ