শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


করোনা: অপপ্রচার ঠেকাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মিডিয়া সেল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: অপপ্রচার ঠেকানো এবং কভিড-১৯ নিয়ে সরকারের পদক্ষেপ ও কর্মসূচি জানাতে মিডিয়া সেল গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এই সেল থেকে দেশের করোনার পরিস্থিতি এবং মন্ত্রণালয়ের কার্যক্রম জানাতে নিয়মিত ব্রিফিংয়ের ব্যবস্থা করা হবে।

মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব খন্দকার জাকির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এমনটা জানানো হয়।

সরকার করোনায় আক্রান্ত ভিআইপি রোগীদের চিকিৎসার জন্য আলাদা হাসপাতাল তৈরি করেছে, সম্প্রতি এমন একটি সংবাদ ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ নিয়ে তীব্র সমালোচনা হয়।

পরে স্বাস্থ্যমন্ত্রী জানান, খবরটি সঠিক নয়, সরকার এমন কোনো সিদ্ধান্ত নেয়নি। এখতিয়ার বহির্ভূতভাবে শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার মন্তব্যের জেরে এমন খবর চাউর হয়। সেই প্রেক্ষিতেই এই মিডিয়া সেল গঠন করা হয়েছে।

এছাড়া দেশে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসার অব্যবস্থাপনা নিয়ে গত কয়েকদিন নানা সমালোচনা হচ্ছে। অনেক চিকিৎসক কিংবা নার্স আলাদাভাবে গণমাধ্যমে কথা বলছেন।

গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘কর্তৃপক্ষের অনুমতি ছাড়া দয়া করে কেউ কোনো ধরণের বিবৃতি দেবেন না, এতে বিভ্রান্তি তৈরি হয়।’ নবগঠিত মিডিয়া সেলের কার্যাবলীতেও মন্ত্রীর এই কথার দিকে করা হয়েছে, ‘কভিড-১৯ সংক্রান্ত সব বক্তব্যের ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করবে এই মিডিয়া সেল।’

সেলের কার্যপরিধি সম্পর্কে আরও বলা হয়, দেশের গণমাধ্যমে প্রচারিত ও প্রকাশিত করোনা ভাইরাস সম্পর্কিত সব সংবাদের সারসংক্ষেপ মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবের কাছে উপস্থাপন করা হবে। সরকারের গৃহীত কার্যক্রম সব গণমাধ্যমকে অবহিত করা হবে। কোনো ভুল, বিভ্রান্তিকর ও উদ্দেশ্যমূলক সংবাদ প্রচার হলে তার ব্যাখ্যা চাওয়া এবং ওই সংবাদের প্রেক্ষিতে সরকারের বক্তব্য প্রস্তুত করে প্রচারের ব্যবস্থা করবে এই সেল।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ