শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


এবারের রমজান ভিন্নভাবে পালন করবে বিশ্বের মুসলিম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনার বিশ্বময় পরিস্থিতিতে এবারের রমজান ভিন্নভাবে পালন করবে বিশ্বের মুসলিম।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার গবেষক ফাইজাল মুসাকে আলজাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, বিশ্বযুদ্ধ হয়েছে, প্রাকৃতিক দুর্যোগ হয়েছে।কিন্তু এবার করোনা সংক্রমণের ফলে যে শারীরিক দুরত্ব বজায় রাখা হচ্ছে, মসজিদে ভীড় না করতে অনুরোধ করা হচ্ছে, গণইফতারি করতে না বলা হয়েছে, এতে এখন এই মহান রমজানটা পালন করতে হবে একা একা। এমন রমজান কখনো সারা বিশ্বে হয়নি।’

বাংলাদেশেও মসজিদে জামাত করে তারাবি না পড়ার অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুসলিম কাউন্সিল অব ব্রিটেন এক বিবৃতিতে জানিয়েছে, এবারের রমজান হবে একদম ভিন্ন এক অভিজ্ঞতা, পরিবর্তিত এই পরিস্থিতির সঙ্গে তাদের খাপ খাইয়ে নিতে হবে।

আরব নিউজের বরাতে জানায যায়, সৌদি বাদশাহ মক্কা ও মদিনায় দুই মসজিদে তারাবি নামাজের অনুমতি দিয়েছেন। তবে আগের মতোই সাধারণ নামাজিরা এতে অংশ নিতে পারবেন না। সৌদি গ্রান্ড মুফতি ইঙ্গিত দিয়েছেন, ঈদের নামাজও ঘরে বসে পড়তে হতে পারে।

বিবিসি জানায়, ইরানে আয়াতুল্লাহ আলি খামেনীও রমজানে জামাতে নামাজ না পড়ার আহ্বান জানান। জেরুজালেমে ইসলামের তৃতীয় পবিত্র মসজিদ আল আকসাতেও রমজানে নামাজ হবে না, শুধু আজান হবে।

যুক্তরাজ্যসহ ইউরোপের অধিকাংশ দেশেই মসজিদে গিয়ে নামাজ পড়া এখন বন্ধ।মার্কিন যুক্তরাষ্ট্রেও একই অবস্থা। ব্রিটেনের ইসলামি আইন বিশেষজ্ঞ ড. ইনাম আল বাদাওয়ী বলেন, রমজানের মূল আধ্যাত্মিক শিক্ষা-আদর্শ এতে ক্ষতিগ্রস্ত হবেনা।বাসায় শারীরিক দুরত্ব বজায় রেখে নামাজ, রোযা, ইবাদত এসব করলেই হবে। সূত্র: আল আরাবিয়া

ওআই/আবদুল্লাহ তামিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ