188243

ভ্রমণ নিষেধাজ্ঞার সময় বাড়ল সৌদিতে

আওয়ার ইসলাম: দেশে করোনা ভাইরাসে মানুষ মারা যাওয়ার পর ভ্রমণ নিষেধাজ্ঞা সময় বৃদ্ধি করেছে সৌদি সরকার।

এর পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক ও আভ্যন্তরীণ সব ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত অব্যাহত থাকবে। একই নির্দেশনা দেয়া হয়েছে সরকারি ও বেসরকারি কর্মক্ষেত্রে। রোববার (২৯ মার্চ) সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

এতে আরো বলা হয়েছে, জেদ্দা শহরে প্রবেশ ও শহর থেকে বের হওয়ার ওপরও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। স্থানীয় সময় বিকাল ৩টা থেকে দেয়া কারফিউয়ের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। এর আগে একই নিষেধাজ্ঞা আরোপ করা হয় পবিত্র মক্কা, মদিনা, কাতিফ ও রিয়াদ শহরের জন্য।

এই নিষেধাজ্ঞার অধীনে রয়েছে বাস, ট্রেন, ট্যাক্সি সহ সব গণপরিবহন। পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত এসব বন্ধ থাকবে। গত ১৫ মার্চ থেকে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দিয়েছে সৌদি আরব। এ সিদ্ধান্ত আভ্যন্তরীণ ফ্লাইটের ক্ষেত্রে নেয়া হয়েছে ২১ মার্চ থেকে। সৌদি পাবলিক সিকিউরিটি একটি জরুরি টিমকে ২৪ ঘণ্টার দায়িত্ব দিয়েছে, জরুরি প্রয়োজনে সাড়া দেয়ার জন্য।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার জানিয়েছে, সেখানে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৬ জন। এরমধ্যে ভ্রমণ সংক্রান্ত তথ্য আছে ২৮ জনের। আগে করোনা আক্রান্ত হয়েছিলেন এমন মানুষের সঙ্গে সরাসরি সংস্পর্শে আসার তথ্য রয়েছে ৬৮ জনের।

সৌদি আরব মোট আক্রান্ত ১,২৯৯ জন, মারা গেছেন ৮ জন ও সুস্থ বাড়ি ফিরেছেন ৬৬ জন। এদিকে করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনে প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপ কমতে শুরু করেছে। সেখানে নতুন করে আক্রান্ত ও মৃতের সংখ্যা আগের তুলনায় অনেক কমেছে। দেশটিতে নতুন করে চারজনের মৃত্যু হয়েছে। অপরদিকে নতুন করে আক্রান্ত ৩১ জনের মধ্যে একজন স্থায়ী বাসিন্দা এবং বাকিরা বিদেশি নাগরিক।

দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৪৭০ এবং মারা গেছে ৩ হাজার ৩০৪ জন। অপরদিকে, আক্রান্তদের মধ্যে অধিকাংশই সুস্থ হয়েছে। এখন পর্যন্ত ৭৫ হাজার ৭শ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩৩ হাজার ৯৭৩ জনের মতো মারা গেছে।ন আক্রান্ত হয়েছেন সাত লাখের বেশি মানুষ।

-এটি

ad