শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


১০ দিনের সফরে ঢাকায় দেওবন্দের শাইখুল হাদিস আল্লামা কমরুদ্দিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বেলায়েত হুসাইন : ১০ দিনের দীনি সফরে ঢাকায় এসে পৌঁছেছেন উপমহাদেশের প্রখ্যাত ইসলামি বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের শাইখুল হাদিস আল্লামা কমরুদ্দিন গৌরখপুরী।

গত শনিবার (৭ মার্চ) সন্ধ্যায় তিনি বাংলাদেশে এসে পৌঁছান বলে তার সফরসঙ্গী লালমাটিয়া মাদরাসার মুহাদ্দিস মাওলানা খালেদুজ্জামান আওয়ার ইসলামকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, এই সফরে আল্লামা কমরুদ্দিন দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় নানা সেমিনারে অংশ নেবেন।

বাংলাদেশে সফরকালে তার সফরসঙ্গী হিসেবে থাকবেন লালমাটিয়া মাদরাসার শাইখুল হাদিস মুফতি মাহবুবুল হক কাসেমি, মারকাযুদ দিরাসাতিল ইসলামিয়া-ঢাকার পরিচালক ও আল্লামা কমরুদ্দিনের বিশিষ্ট খলিফা মুফতি মামুন আব্দুল্লাহ কাসেমি, জামালুল কুরআন-গেন্ডারিয়া ও দেওভোগ মাদরাসা নারায়ণগঞ্জের শাইখুল হাদিস মুফতি নাসিরুদ্দিন, দারুল উলূম মিরপুর ৬- এর মুহতামিম ও শাইখুল হাদিস মাওলানা আবুল কালাম, জামিয়া আরাবিয়া দেওভোগ-নারায়ণগঞ্জের মুহতামিম মাওলানা আবু তাহের জিহাদী প্রমুখ।

আজ সোমবার (৯ মার্চ) থেকে ১৫ মার্চ রবিবার পর্যন্ত আল্লামা কমরুদ্দিন গৌরখপুরীর সফরসূচি নিচে উল্লেখ করা হল-

৯ মার্চ বেলা এগারোটায় জামিয়াতুল আবরার রাহমানিয়া মাদরাসায় খতমে বুখারি অনুষ্ঠানে অংশ নিবেন। বাদ মাগরিব জামালুল কুরআন-গেন্ডারিয়াতে বুখারি শরিফের শেষ দরস প্রদান করবেন। ইশার পরে জামিয়া ইমদাদিয়া-কল্যাণপুরে খতমে বুখারি অনুষ্ঠান শেষ করে সেখানেই রাত্রি যাপন করবেন।

১০ মার্চ মঙ্গলবার সকাল আটটায় ফার্মগেটের একটি বাসায় দোয়া মাহফিল এবং নাস্তা করবেন। দুপুরে নারায়ণগঞ্জ আলিরটেক মাদরাসায় খতমে বুখারি ও মধ্যাহ্ন ভোজ সারবেন। মাদরাসা বাগে জান্নাত-নারায়ণগঞ্জে খতমে বুখারি অনুষ্ঠানে অংশ নিবেন বাদ মাগরিব। জেলার প্রসিদ্ধ মাদরাসা জামিয়া আরাবিয়া দেওভোগে বাদ ইশা খতমে বুখারি অনুষ্ঠানে অংশ নিবেন এবং সেখানে রাত্রি যাপন করবেন।

১১ মার্চ বুধবার দুপুরে মুন্সিগঞ্জের দেওভোগ মাদরাসায় বুখারি শরিফের শেষ দরস প্রদান করবেন। রাতে ইসলাহি বয়ান করবেন সাভারের বলিয়ারপুর মাদরাসায় এবং রাত্রি যাপন করবেন সিরাজগঞ্জের জামিয়া আশরাফুল মাদারিস মাসুমপুরে।

১২ মার্চ বৃহস্পতিবার বেলা এগারোটায় জামিয়া মাসুমপুরের খতমে বুখারি অনুষ্ঠানে অংশ নিবেন। আসরের আগে সিরাজগঞ্জের আরেকটি মাদরাসায় বুখারি শরিফের শেষ দরস প্রদান করবেন। বাদ ইশা জামিয়া উসমানিয়া-টঙ্গীতে খতমে বুখারি ও রাত্রিকালীন অবস্থান করবেন।

১৩ মার্চ শুক্রবার বাদ জুমা জামিয়া ইউনুসিয়ায় খতমে দরসে হাদিসে অংশগ্রহণ করবেন। বাদ ইশা দারুল উলুম-টঙ্গীর খতমে বুখারি অনুষ্ঠানে যোগ দিবেন।

১৪ মার্চ শনিবার বেলা এগারোটায় শরীয়তপুরের একটি মাদরাসায় বুখারি শরিফের শেষ দরস প্রদান করবেন। দুপুরে শাহজাহানপুরের মাওলানা সুলতান কাসেমির মাদরাসায় ইসলাহি বয়ান করবেন। রাতে রাজধানীর রামপুরায় অবস্থিত মুফতি ইহাহইয়া সাহেবের মাদরসায় খতমে বুখারি অনুষ্ঠানে যোগ দিবেন এবং এখানেই রাত্রি যাপন করবেন।

১৫ মার্চ রবিবার কুমিল্লায় আল্লামা কমরুদ্দিনের চারটি প্রোগ্রাম রয়েছে।  সফর শেষে আগামী ১৬ মার্চ সোমবার বাংলাদেশ ত্যাগ করবেন।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ