শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


আগামীকাল থেকে শুরু এসএসসি পরীক্ষা: পরীক্ষার্থীদের জন্য পরামর্শ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সুপ্রিয় পরিক্ষার্থী বন্ধুরা। আন্তরিক শুভেচ্ছা নিও। আশা করি সবাই ভালো আছো।

রাত পোহালেই তোমাদের পরীক্ষা। তোমাদের দীর্ঘ প্রতীক্ষিত এসএসসি পরীক্ষা। আশা করি এরই মধ্যে তোমাদের সব প্রস্তুতি শেষ হয়েছে। জানোই তো শেষ ভালো যার সব ভালো তার।

তোমরা হয়তো অনেকেই পরীক্ষা নিয়ে টেনশনে আছো। কিন্তু টেনশন নিলে কি চলবে? নিজের ওপর আস্থা নিয়ে এগিয়ে যাবে সুদৃঢ়ভাবে। মনের গভীর থেকে উচ্চারণ করো ‘আমাকেও ভালো করতে হবে।’ আমিও পারবো। অন্যরা পারলে কেনো আমি পারবো না? মনে রাখবে, সব রকম ভয়কে জয় করেই আনতে হবে সফলতা। কি তোমরা পারবে না? হ্যাঁ, নিশ্চয়ই পারবে। জীবনের প্রতিটি কাজে সফল হওয়ার মানুষ হলো মাটির ব্যাংকের মতো।

অধিক মূল্যবান মুদ্রা পুরে দিলে যেমন মাটির ব্যাংকটির মূল্য অধিক হয়, ঠিক তেমনি মূল্যবান শিক্ষা গ্রহণ করলে মানুষের মূল্যও অধিক হয়। অর্জিত শিক্ষার ওপরই নির্ভর করবে তোমার পরিচয়। আর সেই শিক্ষার জন্যই তুমি মূল্যায়িত হবে পরিবার, সমাজ, রাষ্ট্র এবং বিশ্বের কাছে শিক্ষা গ্রহণ থেকে কখনো বিদায় নেওয়া চলবে না। মনে রাখতে হবে “বিশ্বজুড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র”।

শেষ মুহূর্তের প্রস্তুতি তোমাদের কিছু বিষয় মনে রাখা একান্ত প্রয়োজন। দুশ্চিন্তার কোনো কারণ নেই। মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে সব রকমের দুশ্চিন্তা। এখন কাজ একটাই, আর সেটা হলো- পরীক্ষায় ভালো করা। সুতরাং দৃঢ় আত্মবিশ্বাস ও আশাবাদী দৃষ্টিভঙ্গি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করবে।

* প্রস্তুতি এবং রিভিশন এ দুটি বিষয় ভালো ফল অর্জনের পূর্বশর্ত।

* আশানুরূপ ফল পেতে প্রতিটি বিষয়ে ভালো মার্কস পাওয়া জরুরি। তাই শেষ মুহূর্তে প্রস্তুতি হিসেবে আংশিক পড়া বিষয়গুলা আবারো রিভিশন দাও।

* পরীক্ষার্থীকে বিষয়স্তুর উপর পরিষ্কার ধারণা রাখতে হবে। সম্ভাব্য প্রশ্নের উত্তরগুলো বার বার নজরে আনতে হবে।

* প্রশ্নের উত্তর লিখতে হবে সময়ের সাথে তাল মিলিয়ে। যেসব বিষয়ে প্রশ্নের উত্তরের সাথে চিত্র আঁকা-প্রাসঙ্গিক, সেখানে সংশ্লিষ্ট চিত্রটি অঙ্কন করলে বেশি নম্বর পাওয়া যাবে। তবে প্রশ্নের উত্তর অহেতুক বড় করে সময় নষ্ট করা যাবে না।

* প্রশ্নের উত্তর লেখার ক্ষেত্রে প্রথমেই প্রশ্নটি বুঝে নিতে হবে। বিশ্লেষণধর্মী প্রশ্নের উত্তরের ক্ষেত্রে তথ্য ঠিকমতো সাজিয়ে লিখতে হবে। প্রয়োজনে তথ্যের উৎস দেওয়া যেতে পারে।

* খাতায় এমনভাবে লিখতে হবে যেন পরীক্ষক খাতা দেখতে গিয়ে বিরক্ত না হন।

* ভালো ফলাফলের জন্য উত্তরপত্রের উপস্থাপনা একটি গুরুত্বপূর্ণ ব্যাপার। এক্ষেত্রে প্রয়োজনীয় মার্জিন, এক অনুচ্ছেদ থেকে অন্য অনুচ্ছেদের ব্যবধান রাখতে হবে।

* পরীক্ষার খাতায় মার্জিন দিতে হবে পেন্সিল দিয়ে। মার্জিনটি হবে সিঙ্গেল লাইনের। খেয়াল রাখতে হবে, মার্জিন টানার সময় উত্তরপত্র যেন ছিঁড়ে না যায়। খাতার ওপর এবং পাশে কমপক্ষে এক ইঞ্চি জায়গা রেখে লেখা শুরু করতে হবে।

মনে রাখতে, পরীক্ষা পরীক্ষাই। এটি জীবনের সবকিছু নয়। জীবনে এরকম আরো অনেক পরীক্ষায় তোমাকে অবতীর্ণ হতে হবে। সুতরাং নির্ভয়ে নিশ্চিন্ত মনে ঠান্ডা মাথায় পরীক্ষায় অংশগ্রহণ করবে। এই মুহূর্তে তোমাদের সুস্থ থাকার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ, সেদিকেও খেয়াল রাখতে হবে। তোমাদের সবার পরীক্ষা ভালো হোক, অনেক শুভ কামনা রইলো।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ