শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


বোমা হামলার আগে শ্রীলঙ্কাকে সতর্ক করে ভারত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: শ্রীলঙ্কায় সিরিজি বোমা হামলার ২ ঘণ্টা আগে দেশটির গোয়েন্দা সংস্থাকে সতর্ক করেছিল ভারতের গোয়েন্দা বাহিনী।

গত রবিবার 'ইস্টার সানডে'র দিনে ধারাবাহিক বিস্ফোরণ শুরু হওয়ার ঠিক ২ ঘণ্টা আগে ভারতীয় গোয়েন্দারা শ্রীলঙ্কার গোয়েন্দা দফতরে হামলার আশঙ্কার কথা জানিয়ে বার্তা দিয়েছিলেন।

এনডিটিভির খবরে ভারত সরকারের এক সূত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, হামলার বিষয়ে শ্রীলঙ্কাকে আগাম সতর্ক করে দেওয়া হয়েছিল। প্রতিবেদনে বলা হচ্ছে, হামলার ব্যাপারে শ্রীলঙ্কাকে ৪ এপ্রিল ও ২০ এপ্রিল দুই দিন সতর্ক করা হয়েছিল।

শ্রীলঙ্কান নিরাপত্তা একজন কর্মকর্তা বলেছেন, প্রথম হামলার ঘণ্টাখানেক আগে একটি সতর্কবার্তা এসেছিল। আবার আরেক কর্মকর্তা জানান, হামলার আগের দিন শনিবার রাতেই সম্ভাব্য হামলার ব্যাপারে সতর্ক করেছিল ভারত।

ফের হামলার দিনই শ্রীলঙ্কান পুলিশপ্রধান পুজুথ জয়াসুন্দরা জানিয়েছিলেন, এ ধরনের একটি ঘটনা ঘটতে পারে বলে তিনি দেশটির শীর্ষ কর্মকর্তাদের ১০ দিন আগেই সতর্ক করেছিলেন। যদিও শেষ পর্যন্ত কোনো সতর্কবার্তা কাজে আসেনি।

শুধু তাই নয়, হামলার নিশানায় যে গির্জা রয়েছে, সেটিও উল্লেখ করা হয়েছিল ভারতীয় গোয়েন্দা রিপোর্টে। তারপরেও বিস্ফোরণ ঠেকানো যায়নি। এ হামলায় ৩২১ জন নিহত ও ৫০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন। এর মধ্যে ৩৮ জন বিদেশি।

এই বোমা হামলার দায় স্বীকার করেছে  ইসলামিক স্টেটস (আইএস)। মঙ্গলবার আইএসের মুখপাত্র আমাক হামলার দায় স্বীকার করে। তবে এই দাবির সপক্ষে কোনো প্রমাণ দেয়নি আইএস। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে আইএসের হামলার দায় স্বীকারের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এর আগে মার্কিন গোয়েন্দা সংস্থা দাবি করেছিল, শ্রীলঙ্কায় হামলার ধরনের সঙ্গে আইএসের হামলার মিল রয়েছে।

আরএইচ/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ