শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


ইসরায়েলের পার্লামেন্ট নির্বাচন: কী ভাবছেন মাহমুদ আব্বাস?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু নির্বাচনে বিজয়ী দাবি করছেন। আজ বুধবার পাওয়া প্রাথমিক ফলাফল অনুযায়ী এগিয়ে আছেন দেশটির ডানপন্থী নেতা বেনিয়ামিন নেতানিয়াহু। এবার বিজয়ী হলে টানা পাঁচবারের মতো ক্ষমতাসীন হয়ে, ইসরায়েলের ৭১ বছরের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড গড়বেন তিনি।

এদিকে বেনিয়ামিন নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী ৬৯ বছর বয়সী বেনি গান্টজও নিজেকে বিজয়ী দাবি করছেন। লিকুদ পার্টির চেয়ে তার দল বেশি আসনে জয়ী হয়েছে বলে জানান তিনি।

এদিকে, ইসলায়েলের নির্বাচনের প্রতি লক্ষ্য রাখছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি এই নির্বাচনকে মধ্যপ্রাচ্যের শান্তি ফিরে আসার মাইল ফলক হিসেবে দেখছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন।

দুবাইভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়া ডটনেটের খবরে বলা হয়, ইসরায়েলের পার্লামেন্ট নির্বাচনের পর মধ্যপ্রাচ্যে শান্তি ফিরে আসবে বলে আশা প্রকাশ করেছেন মাহমুদ আব্বাস।

তিনি কোন দলের পক্ষ না নিয়ে সাংবাদিকদের বলেন, আশা করছি, নতুন সরকার এই কথাটা বুঝবে যে শান্তি আমাদের এবং তাদের মাধ্যমেই আসবে এবং পুরো দুনিয়া শান্তি ফেরাতে আগ্রহী।

ফিলিস্তিন প্রেসিডেন্ট আরও বলেন, আমরা একটি সোজা রাস্তা চাই, যে রাস্তা শান্তির দিকে নিয়ে যাবে। এমন সরকার আমরা চাই না যে শান্তিতে বিশ্বাস করে না।

প্রসঙ্গত, ইসরায়েলি আইনসভা নেসেটের ওয়েবসাইট ও ইসরায়েলি চ্যানেল ১২-এর তথ্যানুযায়ী, এ পর্যন্ত প্রায় ৯৫ শতাংশ ভোট গণনা করে আংশিক ফলাফল পাওয়া গেছে।

ফলাফলে দেখা গেছে, নেতানিয়াহুর লিকুদ পার্টি গেন্টজের ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির মতোই পার্লামেন্টে ৩৫টি আসন পেয়েছে। ১২০ আসনবিশিষ্ট নেসেটে এখনো কেউ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারলেও বিচ্ছিন্ন ডানপন্থীদের সঙ্গে জোট সরকার গঠন করে বিজয়ের পথেই হাঁটছেন নেতানিয়াহু।

রাজনৈতিক বিশ্লেষকেরা অবশ্য এখনই থিতু হতে চাইছেন না। তাদের মতে, চূড়ান্ত সিদ্ধান্ত আসার এখনো অনেক দেরি। তবে ছোট দলগুলোর সঙ্গে জোট সরকার গঠন করায় নেতানিয়াহুর লিকুদ পার্টির ভাগ্য বদলে যেতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা।

সূত্র: আল-আরাবিয়া /এমএম

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ