125062

শরিয়াহ সূচক থেকে বাদ পড়েছে ৮ কোম্পানি

আওয়ার ইসলাম: পুনর্বিন্যাস করা হয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) শরিয়াহ সূচকের তালিকা। শর্ত পূরণ করতে না পারায় এক্সচেঞ্জটির শরিয়াহ সূচক সিএসআই থেকে বাদ পড়েছে ৮টি কোম্পানি।

তবে ৮ কোম্পানি বাদপ পড়লেও নতুন করে যোগ হয়েছে ৬ কোম্পানি। ২৯ নভেম্বর থেকে কার্যকর হতে যাওয়া পুনর্বিন্যস্ত সিএসআই তালিকায় কোম্পানির সংখ্যা দাঁড়াচ্ছে ১১৭।

শরিয়াহ সূচক থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হলো, অ্যারামিট সিমেন্ট, খুলনা প্রিন্টিং, প্রাইম টেক্সটাইল স্পিনিং, রেকিট বেনকিজার, সমতা লেদার কমপ্লেক্স, সামিট অ্যালায়েন্স পোর্ট, ওয়াটা কেমিক্যাল ও ঢাকা ডায়িং।

নতুন করে সিএসআই সূচকে যুক্ত হয়েছে অ্যাডভেন্ট ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, ইন্ট্রাকো রিফুয়েলিং, মিরাকল ইন্ডাস্ট্রিজ, কুইন সাউথ টেক্সটাইল ও এসকে ট্রিমস ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

সিএসইর শরিয়াহ সূচকে আগামী ২৯ নভেম্বর থেকে যেসব কোম্পানি থাকবে, সেগুলো হল-আমরা নেটওয়ার্কস, এসিআই, অ্যাকটিভ ফাইন কেমিক্যালস, অ্যাডভেন্ট ফার্মা, এএফসি এগ্রোবায়োটেক, অগ্নি সিস্টেমস, আলিফ ইন্ডাস্ট্রিজ, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, আমান ফিড, আনোয়ার গ্যালভানাইজিং, এপেক্স স্পিনিং, এপেক্স ট্যানারি, অ্যাপোলো ইস্পাত, অ্যারামিট লিমিটেড, আর্গন ডেনিমস, বঙ্গজ, বাটা সু, বিডিকম, বিডি ল্যাম্পস, বিডি থাই, বিডি ওয়েল্ডিং, বেঙ্গল উইন্ডসর, বার্জার, সাবমেরিন কেবল, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো সিনথেটিকস, সেন্ট্রাল ফার্মা, সিঅ্যান্ডএ টেক্স, সিভিও পেট্রো, ড্যাফোডিল কম্পিউটার, ডেল্টা স্পিনার্স, ডেসকো, ডরিন পাওয়ার, ড্রাগন সোয়েটার, ইস্টার্ন কেবলস, ইস্টার্ন হাউজিং, এক্সিম ব্যাংক, ফ্যামিলিটেক্স, ফার কেমিক্যাল, ফারইস্ট ইসলামী লাইফ, ফারইস্ট নিটিং, ফাইন ফুডস, জিবিবি পাওয়ার, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ফরচুন সুজ।

এ ছাড়াও আছে, ফু-ওয়াং সিরামিক, ফু-ওয়াং ফুডস, জেনারেশন নেক্সট, গ্লোবাল হেভি কেমিক্যালস, জিপি, জিকিউ বলপেন, হাক্কানী পাল্প, হাইডেলবার্গ সিমেন্ট, হামিদ ফ্যাব্রিকস, এইচআর টেক্সটাইল, হাওয়েল টেক্সটাইলস, দি ইবনে সিনা ফার্মা, ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ, ইনটেক, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, ইসলামী ব্যাংক, ইসলামিক ফিন্যান্স, ইসলামী ইন্স্যুরেন্স, আইএসএন, আইটি কনসালট্যান্টস, খান ব্রাদার পিপি ওভেন ব্যাগ, কেডিএস অ্যাকসেসরিজ, কোহিনূর কেমিক্যাল, খুলনা পাওয়ার, লাফার্জ হোলসিম, লিবরা ইনফিউশনস, লিন্ডে বিডি, মালেক স্পিনিং, ম্যারিকো, মোজাফফর হোসেন স্পিনিং।

মিরাকল ইন্ডাস্ট্রিজ, মিথুন নিটিং, এমজেএল বিডি, মুন্নু সিরামিক, নাহি অ্যালুমিনিয়াম, ন্যাশনাল ফিড, ন্যাশনাল টি, অলিম্পিক অ্যাকসেসরিজ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ফার্মা, পদ্মা ইসলামী লাইফ, প্রাইম ইসলামী লাইফ, কাশেম ইন্ডাস্ট্রিজ, কুইন সাউথ, আরএকে সিরামিকস, রংপুর ডেইরি, আরএন স্পিনিং, আরএসআরএম, সায়হাম টেক্স, স্যালভো কেমিক্যাল, শমরিতা, শাহজালাল ইসলামী ব্যাংক, সুহূদ, এসআইবিএল, সিমটেক্স, সিঙ্গার বিডি, সিনোবাংলা, এসকে ট্রিমস, এসপি সিরামিক, এসপিসিএল, স্কয়ার টেক্স, স্কয়ার ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিক, সামিট পাওয়ার, তাকাফুল, তিতাস গ্যাস, তসরিফা, তুং হাই নিটিং, ইউনাইটেড পাওয়ার, ইয়াকিন পলিমার ও জাহিন স্পিনিং লিমিটেড।

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *