শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


কোটায় আটকে আছে বিসিএসের নতুন সার্কুলার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রায় দেড় মাস আগে ৪০তম বিসিএসের চাহিদাপত্র পাঠানো হয়েছে সরকারি কর্মকমিশনে (পিএসসি)।

কিন্তু কোটা ব্যবস্থা সম্পর্কে নতুন প্রজ্ঞাপন জারি না হওয়ায় সংস্থাটি সার্কুলার দিতে পারছে না। এদিকে প্রতিবছর জুনের মধ্যে বিসিএসের সার্কুলার দেয়ার রেয়াজ থাকলেও এবার দেরি হওয়ায় চাকরিপ্রার্থীদের মধ্যে হতাশা বাড়ছে।

কেননা হাজার হাজার প্রার্থীর বয়স চলে যাচ্ছে। বিলম্ব করলে ওইসব প্রার্থী আবেদন করতে পারবেন না। ফলে ক্যাডার সার্ভিসের চাকরির স্বপ্ন তাদের অধরাই রয়ে যাওয়ার আশঙ্কা আছে।

সার্কুলার বিষয়ে জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, আমরা প্রতিবছরই একটি নতুন বিসিএসের সার্কুলার দেয়ার চেষ্টা করি।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকেও সে অনুযায়ী চাহিদাপত্র দেয়া হয়। ৪০তম বিসিএসের চাহিদাপত্র পাওয়া গেছে। কিন্তু আরও কিছু তথ্য-উপাত্ত দরকার। সেগুলো চাওয়া হয়েছে।

ওইসব তথ্য পাওয়া মাত্র সার্কুলার জারি করা হবে। তবে কোটা সংক্রান্ত প্রজ্ঞাপনের জন্য সার্কুলার আটকে নেই বলে তিনি উল্লেখ করেন।

অবশ্য পিএসসির অভ্যন্তরীণ একাধিক সূত্র জানিয়েছে, কোটায়ই আটকে আছে ৪০তম বিসিএসের সার্কুলার। ১১ এপ্রিল শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সংসদে কোটা পদ্ধতি বাতিলের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর ওই ঘোষণার আলোকে কোটার ব্যাপারে পরবর্তী প্রজ্ঞাপন জারি করতে হবে জনপ্রশাসন মন্ত্রণালয়কে। কিন্তু এ নিয়ে এখন পর্যন্ত কোনো প্রজ্ঞাপন জারি হয়নি।

তাই ধোয়াশায় আটকে আছে বিসিএসের নতুন সার্কুলার।

তুর্কির কাসেম নানুতবি মাহমুদ আফেন্দির শিষ্য এরদোগান


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ