77101

বেফাকের কমিটি নিয়ে অসন্তোষ; ময়মনসিংহের আলেমদের বৈঠক আজ

হামিম আরিফ: ময়মনসিংহের বিশিষ্ট আলেমে দীন, কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের সহসভাপতি মাওলানা আবদুর রহমান হাফেজ্জীর ডাকে আজ ময়মনসিংহে বসছে আলেমদের বিশেষ বৈঠক।

বেফাকের নবগঠিত কমিটি নিয়ে অসন্তোষ সৃষ্টির প্রেক্ষিতে বৃহত্তর ময়মনসিংহের আলেমদের সংগঠন ইত্তেফাকুল উলামার আয়োজনে এ জরুরি বৈঠক অনুষ্ঠিত হবে।

জানা গেছে, আজ সকাল দশটায় ময়মনসিংহের চরপাড়া মোড়ের জামিয়া ইসলামিয়ায় এ বৈঠক অনুষ্ঠিত হবে।

জরুরি এ বৈঠকে বৃহত্তর ময়মনসিংহের সব কওমি মাদরাসার মুহতামিম বা দায়িত্বশীলগণ উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

গত 12 ফেব্রুয়ারি রাজধানীর ফরিদাবাদ মাদরাসায় কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের দশম কাউন্সিল অনুষ্ঠিত হয়। এতে নতুন কমিটির ঘোষণা দেয়া হয়।

তবে কমিটিতে পদায়ন নিয়ে সৃষ্টি হয় তুমুল সমালোচনা। কমিটিতে পুরোপুরিভাবে গঠনতন্ত্র মানা হয়নি বলেও অভিযোগ উঠে।

ইত্তেফাকুল উলামার জরুরি বৈঠক বিষয়ে যোগাযোগ করা হলে সংগঠনের সাধারণ সম্পাদক ও রাহাতুল জান্নাত মহিলা মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আবুল কালাম আওয়ার ইসলামকে জানান, আমরা বেশ কয়েকটি দাবি নিয়ে আগামীকাল বসছি। বেফাকের কমিটির পর যে উদ্ভুত সমস্যা সৃষ্টি হয়েছে সেসব নিয়েই আলোচনা হবে।

বেফাকের কমিটি নিয়ে অভিযোগ বা দাবিগুলো কী জানতে চাইলে তিনি বলেন, প্রথমত বেফাকের কাউন্সিলে যে কমিটি করা হয়েছে তা গঠনতন্ত্র মোতাবেক হয়নি।

সাধারণত পদগুলো মজলিসে আম্মার রায় নিয়ে হতে হয় কিন্তু কাউন্সিলের পূর্বেই খসড়া কমিটি করে সেদিন শুধু রায় শোনানো হয়েছে। যা বেফাকের মতো মুরব্বি সংগঠনে উচিত হয়নি।

দ্বিতীয়ত গঠনতন্ত্র সংশোধনের নিয়ম হলো সাধারণ কমিটির সামনে পেশ করে মতামতের ভিত্তিতে সংযোজন করা। কিন্তু এখানে এরকম কিছু অনুসরণ করা হয়নি।

তৃতীয়ত বেফাকের শক্তিশালী কমিটি আছে কার্যকরি পরিষদ। কিন্তু এরপরও খাস কমিটির নামে আরেকটি কমিটি করা হয়েছে যা অর্থহীন। এ কমিটি নির্বাহী কমিটির মান ক্ষুন্ন করে।

এছাড়াও কাউন্সিলে যেভাবে বেফাকের হিসাব উপস্থাপন করা হয়েছে তাতে অনেকেই সন্তুষ্ট নন। এতে আশ্বস্ত হতে পারিনি আমরা। এগুলোর যথাযথ বিবরণ দেয়া জরুরি মনে করি।

মূলত এসব দাবিগুলো নিয়েই আমরা আজকের বৈঠক করবো।

এছাড়াও মাওলানা আবুল কালাম কমিটির ব্যাপারে বেশ কিছু অভিযোগও করেন। অন্যদের বঞ্চিত করে এক জেলা থেকে ষোল জনের অন্তর্ভূক্তি অশোভন বলেও মন্তব্য করেন তিনি।

বেফাকের ১১৬ সদস্যের নতুন কমিটিতে স্থান পেলেন যারা

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *