সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


মোবাইলে পর্ন সাইট বন্ধ করার সহজ উপায়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

যখন-তখন মোবাইল স্ক্রিনে বিভিন্ন অ্যাডাল্ট সাইটের বিজ্ঞাপন এবং তাতে ক্লিক পড়ে অসচেতনতায় ওপেন হয়ে গেলে বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি হয়। গেমস খেলা কিংবা কার্টুন দেখার সময় ঘরের শিশুর হাতে থাকা মোবাইলে এই অপ্রত্যাশিত সাইট (পর্ণ) ওপেন হয়ে গেলে বিব্রতকর তো বটেই, পাশাপাশি মারাত্মক ক্ষতিরও। কারণ, এতে শিশুর মানসিক বিকাশ বেশ ক্ষতিগ্রস্ত হয়।

এখন তো প্রতিটি ঘরেই শিশুদের হাতে মোবাইল ফোন ঘুরে বেড়ায়। গেম, কার্টুন, ইউটিউব ইত্যাদির অজুহাতে মোবাইল এখন অপ্রাপ্ত বয়স্কদের হাতে জায়গা করে নিয়েছে। এদিক-সেদিক ক্লিক করতেই নিজের অজান্তে নানা রকম অ্যাডাল্ট সাইট ওপেন হয়ে যাচ্ছে।

বিব্রতকর এই পরিস্থিতি থেকে বাঁচতে হলে ছোট্ট একটি সেটিংস করে নিতে পারেন। এই সেটিংস করা থাকলে আপনার মোবাইল দিয়ে কখনোই আজেবাজে সাইট চালু হবে না। যে মোবাইল শিশু বা অপ্রাপ্তবয়স্কদের ব্যবহারের সম্ভাবনা রয়েছে, সে মোবাইলগুলোর সেটিংসে গিয়ে এই অপশনটি বন্ধ করে রাখতে পারেন।

যেভাবে সেটিং ঠিক করবেন-

শুরুতেই আপনার ফোনের সেটিংস এর Wireless Connections অপশনে যেতে হবে। সেখানে যাওয়ার পর Private DNS অপশনটিতে যেতে হবে। তবে বলে রাখা ভালো যে, কোনো কোনো ফোনে Private DNS অপশনটি অন্য জায়গায় থাকতে পারে। পর্ন সাইট বন্ধ করার জন্য এই Private DNS অপশনটি প্রয়োজন। তাই, আপনার ফোনের সেটিংস থেকে Private DNS অপশনটি খুজে বের করুন।

এরপর, Private DNS অপশনটিতে ক্লিক করার পর তিনটি অপশন পাবেন। এর মধ্যে একটি অপশন এ ক্লিক করলে এডিট করা যায়, যেটিতে এডিট করা যায়, সেটিতে adult-filter-dns.cleanbrowsing.org লিখে সেভ করে দিন।

ব্যাস! এতটুকুই যথেষ্ট। এবার আপনি নিশ্চিন্তে থাকতে পারেন। এতে শিশুদের পাশে বসে আপনিও নির্ভাবনায় মোবাইল ব্যবহার করতে পারবেন এবং আপনার ঘরে থাকা শিশুটির চোখেও আর পড়বে না এই অপ্রত্যাশিত পর্নসাইট।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ