শনিবার, ২২ জুন ২০২৪ ।। ৮ আষাঢ় ১৪৩১ ।। ১৬ জিলহজ ১৪৪৫


বাংলাদেশের ৯১ ভাগ মানুষ গণতন্ত্রের পক্ষে: ওপেন সোসাইটি জরিপ


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

৩০ দেশে পরিচালিত এ জরিপে উত্তরদাতাদের প্রায় সবাই বলেছেন, গণতন্ত্র খুব জরুরি। গণতান্ত্রিক শাসনের পক্ষে সর্বোচ্চ মতামত এসেছে ইথিওপিয়া থেকে। সেদেশের ৯৬ ভাগ উত্তরদাতা বলেছেন, গণতন্ত্র খুব গুরুত্বপূর্ণ। আর বাংলাদেশের ৯১ ভাগ উত্তরদাতা গণতন্ত্রের পক্ষে বলেছেন। 

জরিপের ফলাফলে দেখা যায়, ৮৬ ভাগ মানুষ বলেছেন, তারা গণতান্ত্রিক ব্যবস্থায় থাকতে চান। অন্যদিকে ২০ শতাংশ মানুষ মনে করেন, কর্তৃত্ববাদী সরকারই পারে জনগণের প্রত্যাশা পূরণ করতে। 
আবার ১৮ থেকে ২৫ বছরের তরুণদের মধ্যে ৫৭ ভাগ গণতন্ত্রের পক্ষে। যদিও একই জরিপে জানা গেছে, গনতন্ত্রের প্রতি তরুণদের বিশ্বাস তলানিতে এসে ঠেকেছে। তাদের অনেকে কর্তৃত্ববাদী সরকারের পক্ষে, এমননি সামরিক সরকার হলেও তাদের আপত্তি নেই।  

জরিপে অংশ নেওয়া ৩০ দেশের মধ্যে ২২টিতেই রাজনৈতিক অস্থিরতা নিয়ে ৫৮ শতাংশ মানুষ উদ্বেগ প্রকাশ করেছে। তারা আগামী বছর এসব দেশে সহিংসতার আশঙ্কা করছে। যুক্তরাষ্ট্রে এই আশংকা প্রকাশ করেছেন ৬৭ ভাগ মানুষ। 

মার্কিন সংস্থা ওপেন সোসাইটি ফাউন্ডেশন বাংলাদেশসহ ৩০টি দেশে এই জরিপ পরিচালনা করে। বিশ্বের সব ধরনের ভৌগলিক, অর্থনৈতিক ও রাজনৈতিক অবস্থার প্রতিনিধিত্ব করে, এমন ভাবে দেশগুলোকে বাছাই করা হয়েছে। আর এই দেশগুলোর সম্মিলিত জনসংখ্যা ৫৫০ কোটি। 

দেশগুলো হচ্ছে বাংলাদেশ, সেনেগাল, পাকিস্তান, তিউনিসিয়া, মিশর, ইথিওপিয়া, কলাম্বিয়া, মেক্সিকো, ঘানা, ব্রাজিল, আর্জেন্টিনা, ভারত, সংযুক্ত আরব আমিরাত, কেনিয়া, সৌদি আরব, শ্রীলঙ্কা, তুরস্ক, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, ইটালি, মালয়েশিয়া, ফ্রান্স, চীন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, পোলান্ড, জাপান, রাশিয়া ও ইউক্রেন। 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ