সোমবার, ০৪ মার্চ ২০২৪ ।। ১৯ ফাল্গুন ১৪৩০ ।। ২৩ শাবান ১৪৪৫


ইজতমোয় ঈমানি মহেনতরে তাকাজা বাড়ে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি মুহব্বিুল্লাহ
সভাপত, ইত্তফোকুল উলামা ময়মনসিংহ জেলা

মুসলমি বশ্বিরে অন্যতম বৃহৎ জমায়তে বশ্বি ইজতমো আমাদরে জন্য খুবই র্গবরে। এর মাধ্যমে মুসলমানদরে হৃদয়রে অটুট বন্ধনরে কথা বশ্বিব্যাপী জানান দওেয়া হয়। তাছাড়া মুসলমানদরে মাঝে বাড়ে ঈমানি মহেনতরে তাকাজা। সইে তাকাজা থকেে বশ্বিরে নানা প্রান্তে ছড়য়িে পড়ে ঈমানি আওয়াজ, কালমোর শ্লোগান। উচ্চারতি হয় লা ইলাহা ইল্লাল্লাহর ধ্বন।

দাওয়াত ও তাবলগিরে সঙ্গে সইে শশিুকাল থকেইে আমরা পরচিতি। আবহমানকাল ধরে গ্রাম-বাংলার মসজদিগুলো আবাদ করার ক্ষত্রেে প্রচলতি দাওয়াত ও তাবলগিরে ভূমকিা অনন্য। এই কাজরে সঙ্গে সম্পৃক্ত থাকার সুবাদে অনুভব করি এর সঙ্গে আলমেদরে ব্যাপক অংশগ্রহণ প্রয়োজন।

একসময় ব্যস্ততার কারণে আমি তাবলগিে সময় দতিে পারনি।ি কন্তিু আমার কাছে মনে হলো, মানুষ যে কাজকে যত বশেি গুরুত্বর্পূণ মনে করে তার জন্য ততটা গুরুত্ব দয়িে সময় বরে কর।ে আমার মধ্যে যখন দাওয়াত ও তাবলগিে সময় দওেয়াটা র্সবােচ্চ গুরুত্বরে জায়গায় আসে তখন যভোবইে হোক আমি সময় বরে করে অল্প অল্প করে হলওে সময় দয়িে থাক।

আমাদরে উলামায়ে করোম দরস-তাদরসিসহ উম্মতরে নানা ফকিরিে র্সবদা ব্যস্ত থাকনে। এটাই সত্য। তবে এসব ব্যস্ততার মাঝওে যদি তারা মাওলানা ইলয়িাস কান্ধলভী রহ.-এর এই ত্যাগরে জামাতে একটু সময় দনে তাহলে এই জামাতরে পদস্খলনরে আশঙ্কা অনকোংশে কমে আসব।ে তাদরে মাঝে নানা সময়ে ইচ্ছায়-অনচ্ছিায় কোনো ভুল ঢুকে গলেে তা সহজইে বরেয়িে যাব।ে তারা দীনরে এই দাওয়াতি মহেনতকে আরও মসৃণভাবে এগয়িে নয়িে যতেে পারবনে।

দীনি এই কাজরে যথাযথ হফোজতরে জন্য অন্যান্য খদেমতরে পাশাপাশি উলামায়ে করোমকে তাবলগিওে আরও বশেি সময় দওেয়া প্রয়োজন বলে আমি মনে কর।

কেএল/


সম্পর্কিত খবর