শনিবার, ০২ মার্চ ২০২৪ ।। ১৮ ফাল্গুন ১৪৩০ ।। ২১ শাবান ১৪৪৫

শিরোনাম :

জামিয়া বিন্নুরিয়া আলামিয়্যাহ করাচীতে বাংলাদেশী শিক্ষার্থীদের ঈর্ষণীয় সাফল্য

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ফাইল ছবি

বেলায়েত হুসাইন>>

ইসলামী শিক্ষার ক্ষেত্রে বিদেশের মাটিতে বরাবরই ভালো করে বাংলাদেশের শিক্ষার্থীরা। এবারো তাই হলো; পাকিস্তানের প্রসিদ্ধ দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান জামিয়া বিন্নুরিয়া আলামিয়্যাহ করাচীতে এ দেশের শিক্ষার্থীরা ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বেলা ১১টার দিকে প্রতিষ্ঠানটির বড় মসজিদে আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়। তাতে দেখা যায়- সেখানকার শীর্ষ বিভাগগুলোতে বেশ ভালো করেছে বাংলাদেশের শিক্ষার্থীরা।

এখানকার সর্বোচ্চ শ্রেণি ইফতা বিভাগে প্রথম স্থান অর্জন করেছেন কিশোরগঞ্জের মাওলানা মোহাম্মদ আব্দুল মাজীদ মামুন রাহমানী বিন মুহাম্মদ নুরুল হক। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছেন যথাক্রমে পাকিস্তানের মাওলানা মোহাম্মদ ইব্রাহিম বিন ইসমাঈল ও বরিশালের মাওলানা হুজাইফা বিন আবুল হাসান।

পাশাপাশি উলুমিল হাদিস বিভাগে প্রথম স্থান অধিকার করেছেন বাংলাদেশের মাওলানা ইরজাউল হাসান বিন আব্দুল করীম, দ্বিতীয় স্থান অধিকার করেছেন যুক্তরাষ্ট্রের মাওলানা মোহাম্মদ গুফরান আহমাদ ও তৃতীয় স্থান অধিকার করেছেন একই দেশের মাওলানা ইদ্রিস বিন নওয়আজ।

তাফসির বিভাগে প্রথম স্থান অধিকার করেছেন কিরগিজিস্তানের মাওলানা মোহাম্মদ আব্দুর রশিদ, দ্বিতীয় স্থান অধিকার করেছেন পাকিস্তানের মাওলানা মোহাম্মদ আলী ও তৃতীয় স্থান অধিকার করেছেন বাংলাদেশের মাওলানা আবদুল্লাহ। অর্থাৎ- প্রতিষ্ঠানটির শীর্ষ ও গুরুত্বপূর্ণ তিনটি বিভাগেই মেধা তালিকায় বাংলাদেশী শিক্ষার্থীরা মেধার স্বাক্ষর রেখেছেন।

উল্লেখ্য, জামিয়া বিন্নুরিয়া আলামিয়্যাহ করাচী একটি আন্তর্জাতিক শিক্ষাপ্রতিষ্ঠান। এখানে যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, জাপান, মিসর, শ্রীলঙ্কা, কাতার, বাংলাদেশ, ফিজি, কম্বোডিয়া, আফগানিস্তান, ইন্দোনেশিয়া, উজবেকিস্তান ও কিরগিজিস্তানসহ বিশ্বের ৬৭টি দেশের অসংখ্য শিক্ষার্থী অধ্যয়ন করছেন। এখানে উপরোল্লিখ তিনটি বিভাগসহ ১০ টিরও বেশি বিষয়ের ওপর তাখাচ্ছুছ কোর্স (বিশেষায়িত বিভাগ) রয়েছে।

কেএল/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ