সোমবার, ২০ মে ২০২৪ ।। ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


যেসব উপায়ে দূর করবেন টনসিলের ব্যথা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

আমাদের জিভের পেছনের প্রান্তে গলার দুইপাশে যে গোলাকার পিণ্ডটি দেখা যায়, সেটির নামই টনসিল। মূলত এ টনসিলের কাজ হলো- আমাদের মুখ, নাক, গলা থেকে কোন রোগজীবাণু যাতে কোনওভাবে আমাদের শরীরে প্রবেশ করতে না পারে।


কিন্তু ঠান্ডা লাগলে টনসিলে সংক্রমণ হয়ে থাকে। এমন হলে ঢোক গিলতে ও কথা বলতেও অসুবিধা হয়,এমনকি কাশি দিতেও কষ্ট হয়। এসময় টনসিলের ব্যথা কমাতে আমরা নানা ওষুধ খেয়ে থাকি। কিন্তু ওষুধ ছাড়াও ঘরোয়া কিছু উপায়ে দূর করা যায় টনসিলের ব্যথা-


কিন্তু শীতকাল আসলেই ঠান্ডা লাগলে টনসিলে সংক্রমণ হয়ে থাকে। তখন ঢোক গিলতে ও কথা বলতেও অসুবিধা হয়, গলায় ব্যথার কারণে কাশতে গেলেও কষ্ট হয়। টনসিলের ব্যথা কমাতে বাজারচলতি নানা ওষুধ রয়েছে ঠিকই। কিন্তু ঘরোয়া উপায়েও এর মোকাবিলা করা যায়।

লবণ-পানি

এক গ্লাস গরম পানিতে কয়েক চিমটি লবণ দিয়ে তা দিয়ে ভাপ নিলে সহজেই দূর হয় টনসিলের ব্যথা। ভাপ নেয়ার সময় কান-মাথা জড়িয়ে বসুন।

লেবু-মধু


এক গ্লাস গরম পানিতে একটি লেবুর রস, ১ চামচ মধু ও একটু লবণ মিশিয়ে পান করুন। টনসিলে ব্যথা হলে দিনের মধ্যে মাঝে মাঝেই এই পানীয় খান।

গ্রিন টি ও মধু

হাফ চামচ গ্রিন টি ও এক চামচ মধু দিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। দিনে তিনবার এই চা খান। গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্ট, এটি জীবাণুর সঙ্গে লড়তে সাহায্য করে। মধুর অ্যান্টিব্যাকটিরিয়াল টনসিলে সংক্রমণ ঠেকায়।

হলুদ ও দুধ

এক কাপ গরম দুধে সামান্য হলুদ মিশিয়ে নিন। হলুদ অ্যান্টিইনফ্লেমটরিএবং অ্যান্টিঅক্সিডেন্ট। গলা ব্যথা দূর এ পদ্ধতি বেশ কার্যকর। এটি যেমন সর্দি-কাশি দূর করে, তেমনই টনসিলের ব্যথা দূর করতেও বিশেষ কার্যকর।

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ