সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ।। ১৬ বৈশাখ ১৪৩১ ।। ২০ শাওয়াল ১৪৪৫


স্কুলে জিন্‌স ও টি-শার্ট পরতে পারবেন না শিক্ষকরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: সংগৃহীত

শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষিকাদের জন্য নতুন পোশাকবিধি চালু করেছে ভারতের মহারাষ্ট্র সরকার। জানা গেছে, এখন থেকে ভারতের শিক্ষাপ্রতিষ্ঠানে জিন্‌স ও টি-শার্ট পরতেন পারবেন না শিক্ষক ও শিক্ষিকারা। এ বিষয়ে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, নতুন পোশাকবিধি নিয়ে যেন শিক্ষক-শিক্ষিকারা সচেতন থাকেন। স্কুলপড়ুয়াদের উপর যাতে কোনো রকম কুপ্রভাব না পড়ে, তাই সে রকমই পোশাক পরতে হবে তাদের।

শুধু সরকারি বা সরকার সাহায্যপ্রাপ্ত স্কুলগুলোতেই নয়, বেসরকারি স্কুলগুলোকেও এই নির্দশ মানতে হবে বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে।

এদিকে নতুন পোশাকবিধি প্রকাশ্যে আসার পরই রাজ্য জুড়ে সরকারের বিরুদ্ধে সমালোচনা শুরু হয়ে গেছে।

মুম্বাইয়ের এক শিক্ষিকা বলেছেন, ‘শিক্ষক-শিক্ষিকারা তাদের পোশাক নিয়ে যথেষ্ট ওয়াকিবহাল। স্কুল কর্তৃপক্ষগুলোও এ বিষয়ে যথেষ্ট সচেতন। ফলে পোশাক নিয়ে সরকারের এ ভাবে নাক গলানো, শিক্ষক-শিক্ষিকাদের পছন্দ-অপছন্দের অধিকারে হস্তক্ষেপ কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’

রাজ্যের শিক্ষক-শিক্ষিকারা সরকারের এই নয়া নির্দেশকায় ক্ষোভপ্রকাশ করেছেন।

এ বিষয়ে শিক্ষা দপ্তরের এক কর্মকতা বলেন, ‘সবেমাত্র নির্দেশিকা জারি করা হয়েছে। এই নির্দেশিকা বাধ্যতামূলক বলে মনে করা ঠিক নয়। এই পোশাকবিধি না মানলে কোনো পদক্ষেপ করা হবে কি না, সে বিষয়েও এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।’

এনএ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ