সোমবার, ২০ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১২ জিলকদ ১৪৪৫


জি২০ সম্মেলনে যোগ দিয়েছেন এরদোগান


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: ইন্টারনেট

তুরস্কের প্রধানমন্ত্রী রজব তাইয়েব এরদোগান নয়াদিল্লিতে জি২০ সম্মেলনে যোগ দিয়েছেন। শনিবার (০৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল ১০টার দিকে সম্মেলনস্থলে এসে পৌঁছান তিনি। এরদোগানসহ জি২০র সদস্য রাষ্ট্রগুলোর রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধানসহ অন্য অতিথিদের স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তুর্কি নিউ ওয়াল স্ট্রিট ফিন্যান্সের প্রধান ২দিন ব্যাপী আন্তর্জাতিক এই সম্মেলনে উদীয়মান অর্থনীতিতে সমর্থন জোগাতে একটি বৈশ্বিক বিনিয়োগের পরিকল্পনা উপস্থাপন করবেন তিনি।

তুরস্কের অর্থমন্ত্রী মুহাম্মদ সিমসেকের জানিয়েছেন, নয়াদিল্লিতে অর্থনৈতিক পরিকল্পনা উপস্থাপনের পর নিউইয়র্কে ও ইউরোপীয় অর্থনীতির প্রাণ জার্মানি এবং ব্রিটেন সফরে যাবে তুর্কী প্রতিনিধি দল। ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকার অর্থনীতির গুরুত্বপূর্ণ সেক্টরগুলোর প্রধান নির্বাহীদের সাথে বেশ কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, বিশ্বের বৃহৎ বৃহৎ অর্থনৈতিক শক্তির ইউরোপীয় ইউনিয়ন ও ১৯ টি দেশ নিয়ে গঠিত জি-২০ হলো বিশ্ব অর্থনীতির জটিলতা ইস্যুতে কাজ করা আন্তঃসরকারি ফোরাম।

ইউরোপীয় ইউনিয়ন ছাড়া বাকি ১৯ টি দেশ হলো আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, সৌদি আরব, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্র।

ভারত বর্তমানে বিশ্ব অর্থনীতির আন্তর্জাতিক এই ফোরামটির প্রেসিডেন্সির দায়িত্ব পালন করছে। ২০২২ সালের ১ ডিসেম্বর দেশটি এর প্রেসিডেন্সির দায়িত্ব পায়। ২০২৩ সালের ৩০ নভেম্বর ভারতের এই দায়িত্বের মেয়াদ শেষ হবে। ২০২৪ সালে এই দায়িত্বভার ব্রাজিলের কাঁধে উঠবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ