সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ ।। ২ বৈশাখ ১৪৩১ ।। ৬ শাওয়াল ১৪৪৫


উলুমূল হাদিস বিভাগে সীমিত মেধাবী ছাত্র ভর্তি নিবে মিরপুরের দারু‍ল উলূম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: রাজধানীর মিরপুর-১৩’র ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান দারু‍ল উলূম ঢাকা

উলুমূল হাদিস বিভাগে ১৪৪৫-৪৬ হিজরী (২০২৪-২৫ ইং) শিক্ষাবর্ষে  সীমিত মেধাবী ছাত্র ভর্তি নিবে মিরপুর-১৩’র ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান দারু‍ল উলূম ঢাকা। মাদরাসাটির ভর্তি বিজ্ঞপ্তি থেকে এমন তথ্য জানা গেছে।

দারুল উলুম ঢাকা ভারতের দারুল উলূম দেওবন্দ ও বাংলাদেশের নির্ভরযোগ্য শিক্ষা কেন্দ্রের নেসাব ও মানহাজের সমন্বয়ে গঠিত। ইলমে হাদীসে মাহির আসাতিযায়ে কেরামের সার্বিক তত্ত্বাবধানে, কোলাহলমুক্ত নিরিবিলি পরিবেশে পরিচালিত।

জানা গেছে, রাজধানীর মিরপুর-১৩ তে অবস্থিত এই মাদরাসায় রয়েছে সার্বক্ষণিক অধ্যয়ন ও গবেষণার জন্য সমৃদ্ধ কুতুবখানা।  বাংলাদেশের যেসকল প্রতিষ্ঠানে মানসম্পন্ন উলুম হাদিস বিভাগ রয়েছে, দারুল উলুম ঢাকা তার অন্যতম।

দারুল উলুম ঢাকা’র প্রিন্সিপাল মুফতি রেজাউল হক মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, ‘জামিআর কিতাব বিভাগ (ইবতেদায়ী থেকে তাকমীল পর্যন্ত), ইফ্তা বিভাগ  (এক বছর মেয়াদী) এবং নূরানী ও হিফ্জ বিভাগের ভর্তি কার্যক্রম ৮-১০ শাওয়াল পর্যন্ত কোটা সাপেক্ষে চলবে ইনশাআল্লাহ ‘।

তিনি বলেন, ‘বিশষেভাবে উলুম হাদিস বিভাগে সীমিত সংখ্যক মেধাবী, মেহনতী, ফন্নে হাদিসে আগ্রহী তালিবুল ইলম ভর্তি  নেওয়া হবে। সে লক্ষ্যে আগামী ৭-৮ শাওয়াল ফরম বিতরণ ও ৯ শাওয়াল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে‘।

পড়ুনঈদের আগে কি দাওরায়ে হাদিসের ফল প্রকাশ হবে? যা জানালো হাইআতুল উলয়া

‘উলুমুল হাদিস বিভাগে ভর্তি হবার জন্য শর্ত হলো দাওরা‍য়ে হাদিসে নূন্যতম প্ৰথম বিভাগে উত্তীর্ণ  হতে হবে। ‘ফাতহুল বারী-১ম খণ্ড ও নুখবাতুল ফিকার’ কিতাবে লিখিত এবং উন্মুক্ত বিষয়ে মৌখিক পরীক্ষায় যারা উত্তীর্ণ হতে পারবে, তারাই ভর্তি হতে পারবে’।– জানান তিনি।

উল্লেখ্য যে, দারুল উলুম ঢাকা থেকে বেফাক ও হাইয়াতুল উলয়া এর কেন্দ্রীয় পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অর্জনকারীর পবিত্র উমরা পালনের ব্যবস্থা করা হয়। এছাড়া সকল মারহালায় বোর্ডে সিরিয়াল অর্জনকারী শিক্ষার্থীদের বিশেষ পুরস্কৃত করা হয়

যাতায়াত : ঢাকার যে কোন স্থান থেকে মিরপুর-১০ গোল চক্কর নেমে পূর্বদিকে (মিরপুর-১৩ নং কেন্দ্রীয় মসজিদ ও দারুল উলূম ঢাকা কমপ্লেক্স)।

যোগাযোগ : 01715963350 (মুহতামিম সাহেব),  01721099740, 01987402585, 01916942300।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ