সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ ।। ২ বৈশাখ ১৪৩১ ।। ৬ শাওয়াল ১৪৪৫


বায়তুল মোকাররমে চলছে মাসব্যাপী ইসলামি বইমেলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

১৪৪৫ হিজরি সনের পবিত্র রমজান মাস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে চলছে মাসব্যাপী ইসলামি বইমেলা।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ চত্বরে আয়োজিত মেলাটি রমজান মাসজুড়ে চলবে। ১১ মার্চ ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি মেলার উদ্বোধন করেন। এ সময় ধর্ম মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মহা. বশিরুল আলম, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলাটি জনসাধারণের জন্য উন্মুক্ত।এবারের মেলায় মোট ৬৪টি স্টল রয়েছে। মেলায় পবিত্র কোরআনের অনুবাদ, তাফসির ও হাদিসগ্রন্থসহ ইসলামের বিভিন্ন বিষয়ের ওপর মৌলিক ও গবেষণামূলক গ্রন্থ এবং বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন বই স্থান পেয়েছে।

মেলায় ইসলামিক ফাউন্ডেশনের স্টলে সকল বইয়ে ৩৫% কমিশন এবং বিশেষ কিছু বই ৫০%-৭০% কমিশনে পাওয়া যাচ্ছে।

উল্লেখ্য, প্রতিবছর ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের আয়োজন দুইবার ইসলামি বইমেলা অনুষ্ঠিত হয়। পবিত্র মাহে রবিউল আউয়াল মাসে অর্ধ মাসব্যাপী ও পবিত্র রমজানে পুরো মাসব্যাপী বইমেলা হয়ে থাকে।

অমর একুশে গ্রন্থমেলা ও ইসলামি বইমেলা দুইটিই সরকারের দুইটি সংস্থা আয়োজন করে থাকে। বাংলা একাডেমি ও ইসলামিক ফাউণ্ডেশন বাংলাদেশ।

কিন্তু অমর একুশে গ্রন্থমেলাকে যেভাবে খোলা পরিসরে, যাবতীয় নিরাপত্তা ব্যবস্থা ও মিডিয়া কভারেজ করা হয়, ইসলামি বইমেলায় তার শতভাগের একভাগও করা হয় না। ইসলামি বইমেলার খবর দেশের মানুষ খুব একটা জানে না। গণমাধ্যমগুলোও ইসলামি বইমেলার খবর পাঠকের নিকট সেভাবে উপস্থাপন করে না। যার ফলে জাঁকজমকহীনভাবে চলে ইসলামি বইমেলা।

হাআমা/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ