শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৪ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


মিডিয়ায় রমজানের সরব উপস্থিতি


নিউজ ডেস্ক

নিউজ ডেস্ক
শেয়ার
ছবি: আওয়ার ইসলাম

|| হাসান আল মাহমুদ ||

রহমত, মাগফিরাত আর নাজাতের বার্তা নিয়ে মুসিলিম বিশ্বের দুয়ারে হাজির হয়েছে মাহে রমজানুল মোবারক। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ ১১ মার্চ রোজা শুরু করলেও চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশে ১২ মার্চ রোজা শুরু হয়। সিয়াম সাধনার মাস রমজান ঘিরেই জাতীয় জীবনের সময় নির্ধারিত হয়ে থাকে। একটি মাসের সিয়াম সাধনার উপস্থিতি মিডিয়াতেও চোখে পড়ে। রমজানে প্রতিদিন জুড়ে প্রিন্ট, অনলাইন, স্যাটেলাইটসহ দেশীয় মিডিয়ার নানা আয়োজন জানান দেয় রমজানের সরব উপিস্থিতির।

দৈনিক প্রথম আলোর প্রথম পেজে ‘পবিত্র রমজান মাস শুরু’ শিরোনামে একটি প্রতিবেদন ছাপা হয়েছে। বাংলাদেশ প্রতিদিন পত্রিকার প্রথম পেজে ‘পবিত্র মাহে রমজান শুরু’ শিরোনামে একটি প্রতিবেদন ছাপা হয়েছে। এছাড়া, পত্রিকাটির ৪র্থ পেজ খোলা কলাম পাতায় ‘স্বাগত মাহে রমজান মহান স্রষ্টার রহমতের মাস’ শিরোনামে সম্পাদকীয় লেখা হয়েছে। এই পেজে ‘প্রবীণের সম্মান ও ত্যাগের মর্যাদা কে কবে পাবে’ শিরোনামে বঙ্গবীর কাদের সিদ্দিকীর কলাম শুরুই হয়েছে রোজার সরব উপস্থিতি দিয়ে। পাশেই লম্বা কলামে ‘মাহে রমজানকে স্বগত জানিয়ে মহানবীর ভাষণ’ শিরোনামে লিখেন মুফতি মোহাম্মদ এহছানুল হক মুজাদ্দেদী এবং একই পেজের নিচে ‘আত্মশুদ্ধি ও সিয়াম সাধনা’ শিরোনামে লিখেন ড. মোহাম্মদ আবদুল মজিদ।

দৈনিক ইত্তেফাকের প্রথম পেজে ‘খোশ আমদেদ মাহে রমজান’ শিরোনামে লিখেন প্রফেসর ড. আহমদ আবুল কালাম। এর নিচে ‘পবিত্র মাহে রমজান শুরু’ শিরোনামে লিখেন আনোয়ার আলদীন। এছাড়া, পত্রিকাটির সম্পাদকীয় পাতায় ‘সংযম ও আত্মশুদ্ধির রমজান’ নামে কলাম লিখেন ড. মুহাম্মদ ইকবাল হোছাইন।

দৈনিক যুগান্তর পত্রিকার প্রথম পেজে ‘আজ পবিত্র রোজা শুরু’ শিরোনামে প্রতিবেদন ছাপা হয়। এতে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির শুভেচ্ছাও তুলে ধরা হয়। এরই নিচে ‘শুরু হলো ইবাদতের ভরা মৌসুম’ শিরোনামে লিখেন মাওলানা তোফায়েল গাজালী। এছাড়া, পত্রিকাটির সম্পাদকীয় পাতায় ‘রমজানে কেমন থাকবে পণ্যবাজার’ শিরোনামে হাসান মামুন ও ‘রমজানে ভোক্তার করণীয়’ শিরোনামে এস এম নাজের হোসাইন কলাম লিখেন। এবং ‘রমজানে দ্রব্যমূল্য  বৃদ্ধির দায় কার?’ শিরোনামে মিনি কলাম লিখেন মো. আনোয়ার হোসেন। পত্রিকাটির ৫ম পেজেজুড়ে রমজানের ৩০ দিন সম্বলিত একটি আকর্ষণীয় চার রঙ্গা ক্যালেন্ডার ছাপা হয়। এবং ‘ভিন্ন স্বাদে ইফতার’, সেহরির তিন পদ’ ইত্যাদি সাহরি ও ইফতারের নানা আইটেম লেখায় পত্রিকাটির ফিচার পাতা সাজানো হয়।

এদিকে, দৈনিক আমাদের সময় পত্রিকার প্রথম পেজে ‘শুরু হলো রহমতের স্রোতধারা’ শিরোনামে লিখেছেন মুফতি হুমায়ুন আইয়ুব। দৈনিক সময়ের আলোর প্রথম পেজে আরিফ খান সাদ প্রতিবেদন লিখেন ‘আহলান সাহলান মাহে রমজান’। পত্রিকাটির ৯ম পাতাটি বছরের প্রতি দিনই ‘ইসলামের আলো’ পাতা হিসাবে কাজ করে যায়। এতেও রয়েছে রমজান নিয়ে লীড প্রবন্ধ ও কয়েকটি লেখা।

দৈনিক কালের কন্ঠের প্রথম পেজে ‘পবিত্র রমজান শুরু’ শিরোনামে প্রতিবেদন করা হয়েছে। এছাড়া, পত্রিকাটির ১০ম পাতা সারা বছর প্রতিদিনই ইসলাম পাতা হিসাবে কাজ করে যায়। আজ পহেলা রমজানে ‘ইবাদতে প্রাণবন্ত হয়ে উঠুক মাহে রমজান’ শিরোনামে এ পাতার প্রচ্ছদ শিরোনাম করা হয়েছে, লিখেছেন মাওলানা সাখাওয়াত উল্লাহ। এছাড়া, এ পাতায় লিখেছেন ‘রমজনে প্রসারিত হোক দানের হাত’ লিখেছেন শরিফ আহমাদ। ‘হাদিসের আলোকে রমজানের মর্যাদা’সহ আরো দুটি লেখা স্থান পেয়েছে এ পাতায়।

দৈনিক দেশ রূপান্তর পত্রিকার প্রথম পেজে একটি প্রতিবেদন লেখা হয়েছে ‘আজ থেকে রোজা শুরু’ শিরোনামে। তারই নিচে ‘খোদাপ্রেমে সিক্ত হওয়ার মাস’ শিরোনামে লিখেছেন বিশিষ্ট ইসলামি আলোচক বক্তা মাওলানা খালিদ সাইফুল্লাহ আইয়ুবী। এছাড়া, পত্রিকাটির ৫ম পেজ ‘দৈনন্দিন ইসলাম’ নামে ইসলাম পাতা হিসাবে কাজ করে যায় সারা বছর। মুফতি এনায়েতুল্লাহ সম্পাদিত এ পাতায় পহেলা রোজায় ‘রমজান মাসের বিশেষ পুরস্কার’ লীড শিরোনামে লিখেছেন নুর মুহাম্মদ। এবং ‘রমজান প্রতিদিন’ শিরোনামে লিখেছেন জামিল আহমদ।

দৈনিক আজকের পত্রিকা, বাংলাদেশের খবর, খবরের কাগজসহ এভাবে প্রায় সব পত্রিকাতেই পবিত্র রমজানের সরব উপস্থিতি নানা শিরোনাম, কলাম, প্রতিবদেন ও ফিচারে রমজানের সরব উপস্থিতি চোখে পড়েছে।

সময় টিভি, আরটিভিসহ কয়েকটি টেলিভিশন মিডিয়ায় রমজানের সরব উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। রেডিও ধ্বনি ৯১.২সহ কয়েকটি রেডিওর রমজান বিষয়ক আয়োজন দেখা গেছে। রমজান নিয়ে টেলিভিশন, অনলাইন সংবাদ মাধ্যমের নানা আয়োজনও জানান দেয় সরব উপস্থিতির।

হাআমা/


সম্পর্কিত খবর