শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় আবারও শীর্ষস্থানে ফিনল্যান্ড। ২০ মার্চ ছিল আন্তর্জাতিক সুখ দিবস। এই দিনে বিশ্বের সুখী দেশগুলোর প্রতিবেদন প্রকাশ্যে আসল।

জাতিসংঘের প্রকাশিত চলতি বছরের বিশ্বের সুখী দেশের তালিকায় টানা ষষ্ঠবারের মতো সবচেয়ে সুখী দেশের খেতাব জিতেছে ফিনল্যান্ড। গতকাল সোমবার বিশ্বের সুখী দেশ-২০২৩ শীর্ষক এই তালিকা প্রকাশ করেছে সংস্থাটি।

তালিকায় বাংলাদেশের অবস্থান গত বছরের তুলনায় ২৩ ধাপ অবনতি ঘটেছে। এশিয়ায় বাংলাদেশের নাগরিকদের তুলনায় সুখে রয়েছে পাকিস্তান ও শ্রীলঙ্কার নাগরিকরা।

১৫০টি দেশের মধ্যে প্রথমেই আছে ফিনল্যান্ড, এরপর ডেনমার্ক, আইসল্যান্ড। এই নিয়ে ১০ বছর ধরে সুখী দেশের প্রতিবেদন প্রকাশ করছে ‘সাস্টেনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক’ সংস্থাটি।

বিভিন্ন দেশের মানুষকে ফোন করে নানা প্রশ্ন করা হয়। জানতে চাওয়া হয়, তারা সুখী কিনা বা কেন সুখী এবং আরো কিছু প্রশ্ন। প্রতিবেদন তৈরির সময় নজরে রাখা হয় দেশের আর্থিক বৃদ্ধির হার, মানুষের গড় আয়ু, সামাজিক সহায়তা, কাজ করার স্বাধীনতা, দুর্নীতির মতো বিষয়গুলো। এই কর্মকাণ্ডের সঙ্গে জড়িয়ে রয়েছে অক্সফোর্ডের ‘ওয়েলবিইং রিসার্চ সেন্টার’, ‘সেন্টার ফর সাস্টেনেবল ডেভেলপমেন্ট’, ‘ভ্যাঙ্কুভার স্কুল অব ইকোনমিক্স’।

ব্যক্তি স্বাধীনতা, সরকারের ওপর আস্থা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশার মতো মাপকাঠিও মাথায় রাখা হয় এই প্রতিবেদন তৈরির সময়।

প্রতিবেদনে আরও বলা হয়, মহাশক্তিধর দেশ হলেই সেখানকার মানুষ যে মহা সুখী ব্যাপার টা তা নয়। বরং কম জনসংখ্যার দেশগুলোতে রাষ্ট্রীয় পরিষেবার সুযোগ প্রাপ্তির সম্ভাবনা বেশি। গত বছরও এই তালিকায় ওপরের দিকে থাকা দেশগুলো ছিল ফিনল্যান্ড, ডেনমার্ক, আইসল্যান্ড, সুইৎজারল্যান্ড, সুইডেন, নরওয়ে।

২০১২ সালের পর থেকে প্রত্যেক বছর ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস পালন করা হয়। ওই বছরের ১২ জুলাই এই দিনকে ‘বিশ্ব সুখ দিবস’ হিসেবে ঘোষণা করে জাতিসংঘের সাধারণ পরিষদ। সুখ এবং ভালো থাকাকে সর্বজনীন লক্ষ্য ও প্রত্যাশা হিসেবে ধরে নিয়ে দিবসটি ঘোষণা করা হয়।

-এসআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ