শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


রমজানে মক্কা থেকে বাংলাসহ ১০ ভাষায় অনুষ্ঠান সম্প্রচার করবে সৌদি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: পবিত্র রমজান মাসে বাংলাসহ বিশ্বের ১০টি ভাষায় বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করতে যাচ্ছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পরিষদ। ইসলামের সুমহান বার্তা সারা বিশ্বে পৌঁছে দিতে এই উদ্যোগ নেওয়া হয়। রমজানবিষয়ক এসব প্রগ্রাম সরাসরি সম্প্রচার করা হবে জানিয়েছেন পরিষদের ভাষা ও অনুবাদ বিভাগের আন্ডার সেক্রেটারি আহমেদ বিন আবদুল আজিজ আল-হামিদি।

জেনারেল প্রেসিডেন্সির এই কর্মকর্তা জানিয়েছেন, পবিত্র রমজান মাসের প্রতিদিন ২০ মিনিট করে একটি প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। নবীজি (সা.)-এর জীবনী, হাদিস শরিফ থেকে শিক্ষা ও রমজানের শেষ ১০ দিনের মর্যাদাসহ বিভিন্ন বিষয় প্রগ্রামের আলোচ্য বিষয়গুলোর মধ্যে আছে। ধারাবাহিক এই প্রোগ্রাম বিশ্বের ১০টি ভাষায় অনুবাদ করে এফএম রেডিও ও জেনারেল প্রেসিডেন্সির ডিজিটাল প্ল্যাটফর্ম মানারাতুল হারামাইন সম্প্রচার করা হবে।

আহমেদ বিন আবদুল আজিজ আরো জানান, বিশ্বের অনারব মুসলিমদের কাছে হারামাইনের বার্তা পৌঁছে দিতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। মূলত তারা আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে মুসলিমদের ধর্মীয় জ্ঞানকে সমৃদ্ধ করা এবং ইসলামবিষয়ক আলোচনা প্রচার করতে চান। যেসব ভাষায় আলোচনা অনুবাদ সম্প্রচার করা হবে তা হলো ইংরেজি, ফ্রেঞ্চ, উর্দু, ফারসি, মালাই, তার্কিশ, চায়নিজ, বাংলা, হাউসা ও রুশ। তা ছাড়া প্রতি শুক্রবার জুমার খুতবা এবং হজের সময় আরাফা প্রাঙ্গণে প্রদত্ত খুতবাও এসব ভাষায় অনুবাদ করে সরাসরি সম্প্রচার করা হয়। শ্রবণপ্রতিবন্ধীদের জন্যও ইশারা ভাষায় অনুবাদের ব্যবস্থা রয়েছে। সূত্র : হারামাইন ওয়েবসাইট

কেএল/


সম্পর্কিত খবর