শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


ব্রিটিশ মসজিদে প্লাস্টিক দ্রব্যের ব্যবহার কমানোর উদ্যোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: যুক্তরাজ্যে আসন্ন রমজান মাসে প্লাস্টিকের ব্যবহার কমাতে একটি পরীক্ষামূলক প্রকল্প চালু হয়েছে। টেকসই পদ্ধতিতে ইফতারে খাবার ও পানীয় পরিবেশন করতে এই প্রকল্পের উদ্যোগ নিয়েছে ব্রিস্টল মুসলিম স্ট্র্যাটেজিক লিডারশিপ গ্রুপ ও প্রজেক্টস অ্যাগেইনস্ট (পিএপি)।

এরই মধ্যে এই প্রকল্পের প্রচারণায় যুক্তরাজ্যের সাউথ ওয়েস্ট, সাউথ ইস্ট, নর্থ ওয়েস্ট ও মিডল্যান্ডসের মসজিদগুলো যুক্ত হয়েছে। অন্যান্য শহরের আরো মসজিদ এই প্রক্রিয়ায় যুক্ত হতে পারে।

যুক্তরাজ্যে আনুমানিক পাঁচ শ মসজিদ আছে। প্রতি রমজান মাসে প্রায় তিন হাজার বোতলজাত পানীয় ও দুই হাজার প্লাস্টিকের প্লেট ও কাটলারি সেট ব্যবহৃত হয়। তাই প্রতি মসজিদের বর্জ্য সংরক্ষণের মাধ্যমে পরিবেশকে প্লাস্টিকমুক্ত রাখতে বিশেষ ভূমিকা রাখা যাবে।

পিএপি চ্যারিটির প্রতিষ্ঠাতা নাসিম তালুকদার বলেছেন, “পরিবেশ সুরক্ষা ইসলামের একটি গুরুত্বপূর্ণ দিক। এই প্রকল্পের মাধ্যমে আমরা সবাই একসঙ্গে প্লাস্টিক দূষণ কমাতে ভূমিকা রাখতে পারি। তা ছাড়া মসজিদের বর্জ্য হ্রাস করা হলে পরিবেশ উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। আমরা সব মসজিদকে এই প্রচারণায় সম্পৃক্ত করতে চাই। আমরা প্লাস্টিকের একক ব্যবহার ‘না’ বলতে কাজ করছি।”

তিনি আরও বলেন, ‘সবাই সম্পৃক্ত হলে আমরা প্রতি মসজিদ থেকে প্রায় এক টন বর্জ্য সংরক্ষণ করতে পারব। যা প্রায় ৭০টি হাতির সমান। এই উদ্যোগ সরাসরি কমিউনিটিকে ও সাধারণভাবে পুরো দেশকে উপকৃত করবে। এসব মসজিদে পানি প্রক্রিয়াকরণ ব্যবস্থা করা হয়।’

ব্রিস্টল মুসলিম স্ট্র্যাটেজিক লিডারশিপ গ্রুপের (বিএমএসএলজি) প্রধান শায়লা দিয়াব বলেছেন, ‘এই যুগান্তকারী স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমে অংশগ্রহণ করে বছরের একটি গুরুত্বপূর্ণ সময়ে আমরা মসজিদগুলোর নেতৃত্বদানে ভূমিকা রাখছি। রমজান মাসে একজন মুসলিমের অন্যান্য দায়িত্বের পাশাপাশি পরিবেশ সুরক্ষার দায়িত্বও আছে। টেকসই জীবনযাত্রার জন্য কোনো পদক্ষেপই ছোট নয়। এ ক্ষেত্রে সব মানুষ সমান মর্যাদার অধিকারী।’

সবুজ রমজান উদ্যোগ পশ্চিমাঞ্চলে এবারই প্রথম নয়। এর আগে ২০১৯ সালে ব্রিটেনের মসজিদগুলো রমজান মাসে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করে। ২০১৭ সালে পরিবেশবান্ধব নীতিমালা অনুশীলনে মুসলিম, মসজিদ ও ইসলামিক সেন্টারগুলোর মধ্যে ক্যাম্পেইন শুরু করে ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা।

-এসআর


সম্পর্কিত খবর