শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের তারিখ জানালেন এরদোগান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: তুরস্কে ১৪ মে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান আজ এই ঘোষণা দেন। খবর আল-জাজিরা।

নির্বাচনী সিদ্ধান্তে স্বাক্ষর করার পর, গত সপ্তাহের এক বক্তৃতায় এরদোয়ান বলেন, “আমাদের নাগরিকরা ১৪ মে তার প্রেসিডেন্ট ও পার্লামেন্ট সদস্যদের নির্বাচনে অংশগ্রহণ করবে"।

এরদোয়ান গত সপ্তাহে একটি বক্তৃতায় বলেছিল যে এই ঘোষণাটি প্রত্যাশিত ছিল । এই তারিখটি এখন আনুষ্ঠানিকভাবে নির্বাচনের দিন হিসাবে ঘোষণা করা হয়েছে। উক্ত তারিখে তুর্কি জাতি যা করার প্রয়োজন করবে।

দেশটির আসন্ন এই নির্বাচন কয়েক দশকের মধ্যে উল্লেখযোগ্য হতে যাচ্ছে। কেননা দুই দশক ধরে ক্ষমতায় থাকা এরদোয়ানের গদি রক্ষা এখন ঝুঁকির মধ্যে।

পার্লামেন্টের দ্বিতীয় বৃহত্তম দল রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) নেতা কামাল কিলিচদারোগ্লুকে ঘিরে বিরোধীরা ঐক্যবদ্ধ হয়েছে।

আরেকজন বিশিষ্ট বিরোধী নেতা, মেরাল আকসেনার, প্রাথমিকভাবে কিলিকদারোগ্লুর প্রধানমন্ত্রী পদে প্রার্থীতার বিরোধিতা করেছেন। সোমবার, আকসেনার কিলিকদারোগ্লুকে তার সমর্থন ঘোষণা করেছেন।

তুরস্কের অর্থনৈতিক সংকট অব্যাহত থাকায় এরদোয়ান জনপ্রিয়তা হ্রাস পেয়েছে।

তুরস্কের দক্ষিণ-পূর্বে ফেব্রুয়ারির বিধ্বংসী ভূমিকম্পে ৪৬ হাজারের বেশি মানুষ মারা গেছে এবং লক্ষ লক্ষ মানুষ তাঁবু বা অস্থায়ী বাসস্থানে বাস করছে। ভূমিকম্পে এরদোয়ান সরকারের পদক্ষেপ নিয়েও সমালোচনা হচ্ছে।

এরদোয়ান , যিনি ২০০৩ সাল থেকে তুরস্কের নেতা ছিলেন এবং ২০১৪সাল থেকে প্রেসিডেন্ট পদ দখল করেন।

কেএল/


সম্পর্কিত খবর