শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


শবে বরাত, করণীয় ও বর্জনীয়

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতী জাহিদুল ইছলাম

ধর্মের মধ্যে যতগুলো গুরুত্বপূর্ণ ওরা রয়েছে; একটি হল ‘শবে বরাত’। ‘শবে বরাত’ শব্দটি ফারসি ভাষায়। শব অর্থ রাত বরাত অর্থ ভাগ্য/মুক্তি। শবে বরাত অর্থ হলো "ভাগ্য/মুক্তির রাত"।

যেহেতু এরাতে আল্লাহ তা'আলা নিচ আকাশে বান্দার ভাগ্য/মুক্তি লিপিবদ্ধ করতে আসেন; তাই রাত থেকে "শবে বরাত" বলা হয়। একজন মানুষ আগামী বছর কি করবে, কি করবে না, কি খাবে, কি খাবে না, তার কি হবে, কি হবে না ইত্যাদি এগুলো আল্লাহ তাআলা উক্ত রাতে নির্ধারণ করেন।

আল্লাহ তাআলা উক্ত রাতে নিচ আকাশে নেমে এসে বান্দাকে ডেকে বলতে থাকেন-
انا من مسترزق فارزقه الا من مستغفر فاغفر له الا من مبتلا فاعافيه الا كذا الا كذا حتى يطلع الفجر
অর্থাৎ: তোমাদের মধ্যে কেউ আছো কি যে ক্ষমা চাও? আমি ক্ষমা করে দিব । তোমাদের মধ্যে কেউ আছো কি? যে রিজিক চাও? আমি রিজিক দিবো। তোমাদের মধ্যে কেউ কোন বিপদে আছো কি? আমি উদ্ধার করে দিব। আল্লাহ তাআলা বান্দাদেরকে এভাবে ফজর পর্যন্ত ডাকতে থাকেন।

আমাদের যা চাওয়ার আল্লাহর কাছ থেকে চেয়ে নিব ইন শা' আল্লাহ। কিন্তু চাইতে গিয়ে যেন বাড়াবাড়ি আর ছাড়াছাড়ি না হয়ে যায়; লক্ষ্য রাখতে হবে। যেমন: তাইতে গিয়ে হারাম/নাজায়েজ চাওয়া যাবে না। অন্যায় কিছু চাওয়া যাবে না। হালাল সবকিছু চাওয়া থেকে বঞ্চিত থাকা যাবে না। হালাল সব আল্লাহর থেকে চেয়ে নেব ইন শা' আল্লাহ।

এ রাত্রিতে বেশি বেশি নফল নামাজ আদায় করা। যার কাজা নামাজ রয়েছে, কাজা আদায় করা। আল্লাহর কাছে কান্নাজড়িত কণ্ঠে দোয়া করা। অন্তরকে নরম করে আল্লাহর কাছে চাওয়া। সালাতুত তাসবিহ আদায় করা। সালাতুত তাসবিহ আদায় করার নিয়ম জানা না থাকলে হক্কানী আলেমদের থেকে জেনে নেয়া।

এ রাত বিভিন্ন আমল ও এবাদত বন্দেগীতে কাটানো। তবে ঘুমের ব্যাঘাত করা যাবে না। নফল ইবাদত করতে গিয়ে ফজরের ফরজ নামাজ ছুটে যাওয়ার সম্ভাবনা থাকলে নফল এবাদত ছেড়ে দিয়ে প্রয়োজনে সারারাত ঘুমিয়ে ফজরের নামাজ আদায় করতে হবে। ফরজের কমতি রেখে নফল ইবাদতের সুযোগ নেই।

এ রাতে মুসলমান মৃত ব্যক্তিদের জন্য দোয়া করা, কবর জিয়ারত করা। তবে দল বেঁধে কবর জিয়ারত করার বিধান নেই। সর্বোচ্চ ২-৩ জন মিলে যাওয়ার সুযোগ আছে/যেতে পারে। উক্ত রাতে আতশবাজি করা, নাচ গান করা, মসজিদে মসজিদে মিষ্টি/জিলাপি ও শিরনী বিতরণ ইত্যাদির বিধান শরীয়তে নেই। এগুলো থেকে বিরত থাকা চাই।

বিশেষ প্রয়োজনে হক্কানী আলেমদের থেকে বিস্তারিত জেনে নেওয়া চাই। আল্লাহ তাআলা সকলকে সঠিকভাবে আমল করার তৌফিক দান করুন। আমীন

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ