শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


আয়রনের ঘাটতি দূর করতে যেসব খাবার খাবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শরীরের জন্য আয়রন খুবই গুরুত্বপূর্ণ। শরীরে আয়রনের ঘাটতির কারণে নানা ধরনের সমস্যা হয়। একই সাথে শরীরে আয়রনের অভাবের কারণে রক্তের পরিমাণও কমে যায়। এতে নানান ধরনের সমস্যাও দেখা দিতে পারে। তাই খাদ্যতালিকায় এমন কিছু সবজি অন্তর্ভুক্ত করা উচিত যাতে শরীরে আয়রনের ঘাটতি দূর করা যায়।

জেনে নিন আয়রনের ঘাটতি দূর করতে যেসব খাবার খাবেন:

বিটরুট- বিটরুট শরীরের জন্য বিশেষভাবে উপকারী। এতে প্রচুর আয়রন, সোডিয়াম ও ক্যালসিয়াম পাওয়া যায়। তাই প্রতিদিন বিটরুট খেলে ত্বক সুস্থ থাকার পাশাপাশি শরীরে রক্তের পরিমাণও বৃদ্ধি পায়।

ব্রকলি- শরীরের জন্য খুবই উপকারী ব্রকলি। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন ও ভিটামিন সি ইত্যাদি পাওয়া যায়। ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে ব্রকলি খেতে পারেন। সবজি, সালাদ অথবা সবজি হিসেবে ব্রকলি খাওয়া যায়। ব্রকলি হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে এবং দুর্বলতার সমস্যা দূর করে।

পালং শাক- পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, সোডিয়াম ও পটাশিয়াম। এ শাক খাবারে আয়রন অন্তর্ভুক্ত করলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে এবং ওজন কমাতেও সাহায্য করে। পালং শাক শরীরের জন্য খুবই স্বাস্থ্যকর। শরীরকে সুস্থ রাখতেও এ শাক দারুণ কার্যকর।

মটর শুটি- শীতকালে বাজারে প্রচুর পরিমাণে সবুজ মটর বা মটর শুটি পাওয়া যায়। সবুজ মটর শরীরের জন্যও খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে আয়রন, সোডিয়াম পাওয়া যায়। ডাল খেলে শরীরে আয়রনের ঘাটতি পূরণের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও মজবুত হয়।

-এসআর


সম্পর্কিত খবর