শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


যেভাবে শীতের সবজি সারা বছর সংরক্ষণ করবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শীতকালের ফুলকপি, বাঁধাকপি, শিম, গাজর, মুলা, ব্রকলি, টমেটো, ধনিয়াপাতা সবজিগুলো অন্য সময়েও কমবেশি পাওয়া যায়। তবে সেই স্বাদ পাওয়া যায় না। নানা রঙের এই সবজিগুলো বিভিন্ন ধরনের পুষ্টিগুণেও ভরপুর।

শীতকালীন সবজিতে থাকে প্রচুর ভিটামিন, মিনারেল, অ্যান্টি-অক্সিডেন্ট। বছরের অন্যান্য সময়ে এসব সবজি পাওয়া গেলেও তার দাম থাকে চড়া আবার স্বাদও খুব একটা পাওয়া যায় না। তাই সারা বছর ধরে শীতকালীন সবজির স্বাদ নিতে চাইলে বাড়িতেই সংরক্ষণ করে রাখতে পারেন।

জেনে নিন শীতের সবজি সারা বছর সংরক্ষণ করার উপায়-

বাঁধাকপি, ফুলকপি ও ব্রকলি: ফুলকপি ও বাঁধাকপি দেখতে কাছাকাছিই। কেবল রঙ আলাদা ও স্বাদের ক্ষেত্রেও রয়েছে কিছু ভিন্নতা। শীতকাল ছাড়াও এই দুই সবজির স্বাদ নিতে চাইলে প্রথমে পরিষ্কার পানিতে এই সবজির টুকরা দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিতে হবে। এরপর পানি ঝরিয়ে এয়ারটাইট বক্সে রেখে ডিপ ফ্রিজে রেখে দিতে হবে। আর বাঁধাকপি সংরক্ষণ করে রাখতে চাইলে প্রথমে কুচি করে কেটে নিতে হবে। এরপর ভাপ দিয়ে সেদ্ধ করতে হবে। সেদ্ধ হলে ঠান্ডা করে চিপে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে হবে।

টমেটো: সারা বছর পাওয়া গেলেও শীতকালীন টমেটোর স্বাদ তুলনামূলক বেশি থাকে। টমেটো সস, চাটনি নিয়মিত বাড়িতে খাওয়া হয় নিশ্চয়ই। অনেক ধরনের খাবার তৈরিতেই এই সবজি প্রয়োজন হয়। শীতকালীন টমেটো সংরক্ষণ করতে চাইলে পাকা টমেটো পেস্ট করে আইস ট্রেতে জমিয়ে নিয়ে সংরক্ষণ করতে পারেন। এছাড়াও টমেটো পাতলা করে কেটে নিয়ে রোদে শুকিয়ে নিতে পারেন। এরপর এয়ারটাইট বক্সে সংরক্ষণ করতে পারেন।

পালং শাক: পালং শাক সংরক্ষণ করতে চাইলে প্রথমে একটি হাঁড়িতে পানি নিয়ে এক মিনিটের মতো ফুটিয়ে নিতে হবে। এরপর তাতে শাক দিয়ে আরও এক মিনিট ফোটান। শাক যখন কালো হয়ে যাবে তখন শাকগুলো তুলে নিয়ে ঠান্ডা পানিতে দিন। সাথে কয়েক টুকরা বরফ দিয়ে দিন। এভাবে রেখে দিন মিনিটখানেক। এরপর পানি ঝরিয়ে এয়ারটাইট বক্সে করে ফ্রিজে সংরক্ষণ করুন।

গাজর: গাজর সংরক্ষণ করার জন্য প্রথমে গাজরের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরা করে কেটে নিতে হবে। এরপর ফুটন্ত পানির একটি পাত্রে গাজরের টুকরোগুলো দিয়ে দিতে হবে। তিন মিনিটের মতো উচ্চ তাপে সেদ্ধ করতে হবে। এরপর আরও ২ মিনিট গাজরের টুকরোগুলো বরফের টুকরাসহ ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখতে হবে। এরপর পানি ঝরিয়ে জিপ লক ব্যাগে রেখে ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন।

মটরশুঁটি: মটরশুঁটি সবার কাছেই পছন্দের একটি সবজি। এটি সারা বছর সংরক্ষণ করার জন্য প্রথমে পানি ফুটিয়ে তাতে মটরশুঁটি দিয়ে দিতে হবে। উচ্চ তাপে ২-৩ মিনিট সেদ্ধ করতে হবে। এরপর পানি ঝরিয়ে ঠান্ডা পানি ও বরফের টুকরা দিয়ে ভিজিয়ে রাখতে হবে। এভাবে মিনিট তিনেক রেখে পানি ঝরিয়ে নিতে হবে। মটরশুঁটিগুলো ভালো করে মুছে জিপ লক ব্যাগে ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন।

-এসআর


সম্পর্কিত খবর