শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


ধনিয়া খাওয়ার স্বাস্থ্য উপকারিতা-

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বর্তমানে অল্প বয়সেই অনেকে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হাই কোলেস্টেরলের মতো নানা সমস্যায় আক্রান্ত হচ্ছেন। এসব সমস্যা থেকে মুক্তি পেতে খেতে হবে উপকারী সব খাবার। ধনিয়া মসলাও সেই তালিকায় রাখতে পারেন।

জেনে নিন ধনিয়া খাওয়ার উপকারিতা-

রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে: রক্তে শর্করার মাত্রা বেশি হলে সেখান থেকে দেখা দিতে পারে আরও অনেক অসুখ। এর কারণে কিডনি, স্নায়ু, চোখের সমস্যা তৈরি হতে পারে। তাই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা জরুরি। এক্ষেত্রে ধনিয়া রাখতে পারেন আপনার খাবারের তালিকায়। এতে থাকা বিভিন্ন উপকারী উপাদান রডায়াবিটিস রোগীদের জন্য কার্যকরী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: সুস্থ থাকতে হলে এবং রোগ-জীবাণুর সঙ্গে লড়াই করতে হলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা জরুরি। এতে নানা ধরনের সংক্রমণ থেকে বাঁচা সম্ভব। ধনিয়াতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বাড়িয়ে তোলে। তাই এই মসলা নিয়মিত খাওয়া উপকারী।

হার্টের জন্য উপকারী: অনেক গবেষণায় উঠে এসেছে যে, উচ্চ রক্তচাপ ও ক্ষতিকর এলডিএল কোলেস্টেরল কমাতে সাহায্য করে ধনিয়া। তাই এই মসলা খেতে হবে নিয়মিত। এতে হার্টের অসুখ থেকে দূরে থাকা সহজ হবে।

মস্তিষ্কের জন্য উপকারী: মস্তিষ্কের নানা সমস্যায় উপকার করে ধনিয়া। বর্তমানে অনেকেরই অ্যালঝাইমার্স বা পার্কিনসনস ডিজিজ দেখা দিচ্ছে। বিশেষ করে বয়স কিছুটা বাড়লেই এই সমস্যাগুলো বেড়ে যায়। এই অসুখগুলো আমাদের জীবনযাত্রার ওপর সরাসরি প্রভাব ফেলে। এ ধরনের রোগ থেকে বাঁচতে নিয়মিত খেতে পারেন ধনিয়া। ধনিয়ার রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি গুণ। এটি মস্তিষ্কের জন্য উপকারী।

পেটের জন্য ভালো: নিয়মিত ধনিয়া খাওয়া পেটের জন্যও উপকারী। ধনিয়া খেলে কোলোনের স্বাস্থ্যের উন্নতি ঘটে। যে কারণে গ্যাস ও অ্যাসিডিটির সমস্যা অনেকটাই কমে যায়।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ