শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


চোখ চুলকানোর সমস্যা দূর হবে যে কাজে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: ইদানিং কমবেশি সকলের চোখ চুলকানোর সমস্যা দেখা যাচ্ছে। সাধারণত এ সমস্যাকে অকুলার অ্যালার্জী বলে। মূলত চোখ শুকিয়ে গেলে এ সমস্যা হয়।

একে ড্রাই আই সিনড্রোমও বলে। তবে জানেন কি ডক্টরের পরামর্শ ছাড়াও প্রতিদিনের ছোট্ট একটা কাজ আপনার এ সমস্যা থেকে মুক্তি দিতে পারবে।

ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দাবি, নিয়মিত শরীরচর্চা করলেই মুক্তি মিলবে ড্রাই আই সিনড্রোম থেকে।

চক্ষু বিষয়ক একটি গবেষণাপত্রে প্রকাশিত একটি নিবন্ধে ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, নিয়মিত ব্যায়ামের ফলে অশ্রুগ্রন্থির ক্ষরণ স্বাভাবিক থাকে। এ ছাড়াও অক্ষিপল্লব বা চোখের পাতার স্থিতিস্থাপকতা বজায় রাখতেও বেশ কার্যকর প্রতিদিনের ব্যায়াম।

অক্ষিগোলক শুকিয়ে গেলেই চোখ চুলকায়। আর এই অক্ষিগোলককে ভিজিয়ে রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গই হল অশ্রুগ্রন্থি ও অক্ষিপল্লব। অশ্রুগ্রন্থি থেকে নির্গত জলীয় পদার্থকেই চোখের পানি বলে। এই পানির সঙ্গে মিশে থাকে স্নেহ পদার্থ ও মিউসিন। এই মিশ্রণ চোখকে জীবাণুর থেকেও রক্ষা করার পাশাপাশি ধুলো ময়লাও দূর করে।

গবেষকরা ৫২ জন মানুষের উপর প্রায় এক সপ্তাহ ধরে এই সমীক্ষাটি করেছেন। সমীক্ষায় দেখা গিয়েছে, যারা নিয়মিত ব্যায়াম করেছেন তাদের অশ্রুগ্রন্থি থেকে ক্ষরিত হওয়া তরলের গুণগত মান তুলনামূলক ভাবে ভালো। অন্যদিকে যারা নিয়ম করে ব্যায়াম করেন, তাদের চোখের পাতার ওঠা-পড়াও অনেক বেশি নিয়মিত। এই দুই প্রত্যঙ্গ ভাল থাকলে অক্ষিগোলক শুকিয়ে যাওয়ার আশঙ্কা কমে যায়। আর চোখে জলীয় পদার্থ সঠিক পরিমাণে থাকলে কমে চোখ চুলকানিও।

বর্তমান প্রজন্মের ক্ষেত্রে ক্রমশই বাড়ছে বৈদ্যুতিন পর্দায় চোখ রাখার গড় সময়। দীর্ঘক্ষণ মোবাইল বা টেলিভিশনের পর্দায় তাকিয়ে থাকলে চোখ শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে। গবেষকদের আশা, নিয়মিত শরীরচর্চা মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে।

-এএ


সম্পর্কিত খবর