শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


বাত ব্যথা কমাতে সহায়তা করবে যেসব খাবার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বয়স বাড়ার সাথে সাথে অনেকের আর্থাইটিস বা বাত ব্যথার সমস্যা দেখা যায়। তবে পুরুষের চেয়ে নারীদের বাতের সমস্যায় দেখা যায়। বিশেষজ্ঞরা বলছেন, আর্থাইটিসের সমস্যায় ভোগা ব্যক্তিদের অবশ্যই খাবারের তালিকায় নজর দেওয়া প্রয়োজন।

বিশেষজ্ঞরা বলছেন, আর্থাইটিসের সমস্যায় প্রদাহ দূর করা সব থেকে বেশি জরুরি। তাদের মতে, প্রদাহ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। তার সঙ্গে শরীরকে ভঙ্গুর করে তোলে।

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে এই সমস্যা দেখা দিতে পারে। অত্যধিক পরিমাণে ধূমপান, জাঙ্ক ফুড খাওয়ার প্রবণতা, পেটে অতিরিক্ত মেদ জমে যাওয়ার ফলে এই সমস্যা দেখা দেয়। খাবারের তালিকায় এমন কিছু রাখা প্রয়োজন, যা বাত ব্যথার সমস্যা প্রতিরোধে সাহায্য করে।

১. বিশেষজ্ঞদের মতে, প্রদাহ দূর করতে খাবারের তালিকায় রাখতে হবে ফাইবার সমৃদ্ধ খাবার। ভাজাপোড়া, তেল মসলা দেওয়া খাবারের পরিবর্তে খাবারের তালিকায় রাখতে হবে বাদাম। এছাড়াও সবজি রাখতে হবে খাদ্যতালিকায়।

২. খাবারে ব্যবহার করতে হবে এমন কিছু মসলা, যা আর্থাইটিসের সমস্যাকে কমাতে সাহায্য করে। হলুদ, জিরা, গোলমরিচ, দারুচিনি, রসুন, আদা ও পেঁয়াজে রয়েছে এমন কিছু উপকারিতা। যা বাত ব্যথার রোগীদের কষ্ট কমাতে সাহায্য করে। বাতের রোগীরা খাবারের তালিকায় ব্ল্যাক কফি এবং গ্রিন-টি রাখতে ভুলবেন না।

৩. স্বাস্থ্যকর ফ্যাট আর্থারাইটিসের রোগীদের জন্য অত্যন্ত উপকারী। অলিভ অয়েল, বাদামের তেল, আমন্ড বাদাম, আখরোট, চিনাবাদাম ইত্যাদিতে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাট যা প্রতিদিনের খাবারের তালিকায় রাখা অত্যন্ত জরুরি।

৪. নারকেল তেল, তৈলাক্ত মাছ, প্রতিদিন একমুঠো করে বাদাম ও প্রচুর পরিমাণে শাকসবজি খাওয়া বাত সমস্যার রোগীদের জন্য অত্যন্ত উপকারী।

-এসআর


সম্পর্কিত খবর