শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


রক্ত পরিষ্কার রাখতে যেসব খাবার খাবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: শরীর সুস্থ রাখতে এবং সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গের সঠিক কার্যকারিতায় রক্তের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। রক্ত শরীরের প্রতিটি অংশে অক্সিজেন সরবরাহ করে। তবে রক্ত যদি টক্সিন মুক্ত বা পরিষ্কার না থাকে তবে নানা শারীরিক সমস্যা এবং রোগ-ব্যাধি দেখা দেবে। রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল হয়ে যাবে।  রক্তে বিষাক্ত পদার্থ জমে থাকলে লিভার এবং কিডনি ঠিকমতো কাজ করবে না। তাই রক্ত পরিষ্কার থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জেনে নিন রক্ত পরিষ্কার রাখতে যেসব খাবার খাবেন:

১) রসুন: রক্ত পরিষ্কার করতে কাঁচা রসুন দুর্দান্ত কার্যকর। রসুনে অ্যালিসিন বর্তমান। গবেষণায় দেখা গেছে যে, রসুন লিভারকে বিষাক্ত পদার্থ থেকে রক্ষা করে রক্তকে ডিটক্সিফাই করে। তাছাড়া রসুনে শক্তিশালী অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যও থাকায় রক্ত পরিষ্কার করতে এবং অন্ত্রকে ব্যাকটেরিয়া, পরজীবী ও ভাইরাসমুক্ত রাখতে সহায়তা করে।

২) বিট: বিট লিভারকে সুস্থ রাখে এবং রক্ত ডিটক্স করে। জার্নাল অফ নিউট্রিশন এর মতানুসারে, বিটে লিভারকে সুরক্ষিত রাখার বৈশিষ্ট্য বর্তমান। বিট শরীরে পুষ্টি সরবরাহ করে, লিভার ডিটক্সিফাই করে এবং প্রদাহ কমায়।

৩) হলুদ: হলুদে উপস্থিত কারকিউমিন রক্তকে ডিটক্সিফাই করে। হার্বাল মেডিসিন বই অনুসারে, কারকিউমিন হল প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরে ডিটক্সিফাইং এনজাইম তৈরি করে এবং রক্ত পরিষ্কার করে।

৪) লেবু: খালি পেটে লেবুর রস পান করা রক্ত পরিশোধন করতে এবং লিভার ডিটক্সিফাই করতে সহায়তা করে। বিশেষজ্ঞদের মতে, লিভার তাজা লেবুর রস থেকে বেশি এনজাইম তৈরি করে, যা লিভারের কার্যকারিতা বৃদ্ধি করতে পারে। তাছাড়া লেবু ভিটামিন সি এর দুর্দান্ত উৎস, যা হল শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এটি glutathione নামক লিভার ডিটক্সিং প্রোটিন উৎপাদনে সহায়তা করে।

৫) ব্রকোলি: ব্রকোলি ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ এবং পটাসিয়ামে ভরপুর। এটি রক্ত থেকে অবাঞ্ছিত টক্সিন বের করে দিতে দুর্দান্ত কাজ করে।

৬) গুড়: গুড় দুর্দান্ত রক্ত পরিশোধক হিসেবে কাজ করে। এটি রক্ত জমাট বাঁধা ঠিক করে এবং রক্ত পরিষ্কার করতে সহায়তা করে।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ