রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


ইউরোপের ইতিহাসে সবচেয়ে পুরাতন যে মসজিদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: স্পেনের রাজধানী মাদ্রিদে অবস্থিত একটি প্রাচীন মসজিদের ধ্বংসাবশেষ। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিকরা মনে করেন, এই মসজিদ খ্রিস্টীয় নবম শতকে নির্মিত। যা ইউরোপের সর্বপ্রাচীন মসজিদ।

প্রাচীন এই মসজিদের নির্মাণশৈলীর সাথে অষ্টম শতকে নির্মিত মধ্যপ্রাচ্যের মসজিদের কাঠামোর মিল রয়েছে। যা স্থাপত্যটি কিবলামুখী।

উল্লেখ্য, স্পেনের মসজিদের সঠিক সংখ্যা বিভিন্ন উৎস এবং অনুমান অনুসারে পরিবর্তিত হয়। ২০১৮ সালের মে হিসাবে, এল অবজারভেরিও দেল বহুবচনবাদী রিলিজিও এন এস্পা (স্পেনের ধর্মীয় বহুবচন পর্যবেক্ষণ) তাদের ওয়েবসাইটে ১৫৮৮ টি মুসলিম উপাসনার তালিকা করা হয়েছে।

২০১০ সালের একটি পূর্বানুমান অনুসারে, সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ১৩ টি বড় বড় মসজিদ। এক হাজারেরও বেশি ছোট ছোট মসজিদ। এছাড়া ইসলামিক নামাজের কক্ষগুলোর অনুমান করা যায় যে মুসলমানদের আনুমানিক ১.৫ মিলিয়ন জনসংখ্যা রয়েছে। এদের বেশিরভাগ উত্তর-পূর্ব স্পেনের কাতালোনিয়াতে অবস্থিত।

মসজিদের সংখ্যা বাড়ার সাথে সাথে বাড়ছে স্পেনে ইসলাম মূলত মুসলিম দেশগুলোর থেকে অভিবাসন এবং ক্রমবর্ধমান সংখ্যার ফলস্বরূপ মুসলিম দেশ ভ্রমণকারীরা। তবে প্রধান শহর ও শহরের বাইরের অনেক জায়গাতেই মসজিদ বা নামাজের সন্ধান পাওয়া এখনও মুশকিল।

-এটিি/এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ