রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


আগামী ৯ আগস্ট পবিত্র আশুরা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম ডেস্ক: বাংলাদেশের আকাশে শনিবার (৩০ জুলাই) সন্ধ্যায় মহরম মাসের চাঁদ দেখা যায়। তাই হিজরি ১৪৪৩ সনকে বিদায় জানিয়ে রোববার (৩১ জুলাই) থেকে শুরু হয়েছে ১৪৪৪ হিজরি বর্ষের পথচলা। যার ফলে আগামী ৯ আগস্ট (১০ মহররম) মঙ্গলবার সারাদেশে পবিত্র আশুরা উদযাপিত হবে।

হিজরি সনের প্রথম মাস হচ্ছে মহররম। আশুরার দিন দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে। শিয়ারা বিশেষভাবে আশুরা পালন করে থাকে।

কারবালা প্রান্তরে হযরত মুহাম্মদ (স.) এর দৌহিত্র হজরত ইমাম হোসেনের (রা.) শাহাদাতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত আমাদের দেশে আশুরা পরিচিত। তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা আরও কিছু তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে। আশুরার রোজা (আশুরার দিন এবং আগে বা পরে একদিন) রাখার বিষয়ে বিশেষ ফজিলতের কথা বলা হয়েছে হাদিসে।

মহররম মাসের আশুরার রোজা রমজানের রোজার পর শ্রেষ্ঠ। এ মাসের ১০ তারিখ রোজা পালন করতে হয়। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজানের রোজা ফরজ হওয়ার অনেক আগে থেকে মক্কায় অবস্থানকালীন সময়ে মহররমের ১০ তারিখ তথা আশুরা দিন রোজা রাখতেন। আশুরার রোজাসহ মহররম মাসে ৬টি রোজা রাখা খুবই ফজিলতপূর্ণ।

আশুরাসহ মহররমের ৬ রোজা রাখার দিন

বাংলাদেশে যারা আশুরার রোজা রাখবেন, তারা যদি আশুরার আগে দিন ৯ মহররম তথা ৮ আগস্ট রোজা রাখতে চান; তবে তাদেরকে অবশ্যই ৮ মহররম ৭ আগস্ট দিবাগত রাতে সেহরি খেতে হবে। সে হিসেবে আশুরা ও আইয়ামে বিজের রোজাগুলো রাখা যেতে পারে।

১. মহররমে আশুরার রোজা

আগামী ৮ আগস্ট (সোমবার), ৯ মহররম, ৯ আগস্ট (মঙ্গলবার) ১০ মহররম এবং ১০ আগস্ট (বুধবার) ১১ মহররম রোজা রাখা। অর্থাৎ যারা আশুরার রোজা রাখতে চায়; হয় তারা আশুরার আগের দিনসহ ২ দিন ৮-৯ আগস্ট (সোম ও মঙ্গলবার) অথবা আশুরার পরের দিনসহ ২ দিন ৯-১০ আগস্ট (মঙ্গল ও বুধবার) রোজা রাখবে। আবার আশুরার আগের ও পরের দিন মিলিয়ে ৩দিন রোজা রাখায়ও কোনো দোষ নেই।

২. মহররমের আইয়ামে বিজের রোজা

আবার হিজরি সনের প্রথম মাস মহররমে আইয়ামে বিজের ৩ দিন রোজা রাখার বিষয়টিতো আছেই। সুতরাং কেউ চাইলে ৮-১০ আগস্ট (৯-১১ মহররম) ৩দিন রোজা রাখতে পারে। আবার ১২-১৪ আগস্ট (১৩-১৫ মহররম) আইয়ামে বিজের রোজা রাখতে পারে। সে হিসেবে মহররমে ৬ দিন রোজা পালন করতে পারে।

-এসআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ