রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


দেশে এই প্রথম মাদরাসা শিক্ষকদের নিয়ে ‘শিক্ষাদান পদ্ধতি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা’ অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আদিয়াত হাসান: প্রশিক্ষণ কর্মশালা নতুন চিন্তার খোরাক জোগায়। নিজেকে সমৃদ্ধ করে। শানিত করে। কর্মদক্ষতা তৈরি করে। তাই কওমি মাদরাসার শিক্ষকদের জন্য অনলাইন নিউজ পোর্টাল আওয়ার ইসলাম দেশে এই প্রথম আয়োজন করে ‘শিক্ষাদান পদ্ধতি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা’। এতে দেশের মাদরাসা, স্কুল ও বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকদেরকে প্রশিক্ষণ দেন তরিকে তালিম বিশেষজ্ঞ, বিশিষ্ট গবেষক আলেম মাওলানা মুহাম্মদ হেমায়েত উদ্দীন।

উক্ত কর্মশালায় অংশ নেন অর্ধশতাধিক মাদরাসার মুদাররিস, মুহতামীম ও স্কুল শিক্ষক। আওয়ার ইসলামের ভিন্নধর্মী এ কর্মশালা চলার খোরাক জুগিয়েছে বলে জানান তারা।

তিন দিনব্যাপী এ কর্মশালায় নারায়ণগঞ্জ বাগে জান্নাত মাদরাসা থেকে অংশগ্রহণ করেন মুফতি নূর মুহাম্মদ রাহমানী। তিনি আওয়ার ইসলামকে জানান, এ ধরণের কর্মশালার জন্য দীর্ঘদিন ধরেই অপেক্ষা করছিলাম। যখন শোনলাম রাজধানীর শেখ জনূরুদ্দীন রহ. দারুল কোরআন মাদরাসায় আওয়ার ইসলামের উদ্যোগে ব্যতিক্রমধর্মী এ কোর্স অনুষ্ঠিত হতে যাচ্ছে, দেরী না করে রেজিস্ট্রেশন করে নিই। আসা-যাওয়া বেশ কষ্ট হয়েছে। কিন্তু যে ফায়দা হয়েছে সেদিকে তাকালে কষ্টের কথা মনেই থাকে না।

কর্মশালায় অংশগ্রহণকারীদের আরেকজন মাওলানা মোস্তফা আল হুসাইনী। শিক্ষকতা করছেন রাজধানীর যাত্রাবাড়িতে অবস্থিত একটি মাদরাসায়। তার ভাষায়, ‘এমন কর্মশালা কওমি মাদরাসার শিক্ষাব্যবস্থাকে আরো সমৃদ্ধ করবে।’ তবে তিন দিনব্যাপী এ আয়োজনের মেয়াদ বাড়ানোর আবেদন তার।

আরেক অংশগ্রহণকারী মাওলানা গাজী মিসবাহ উদ্দীনের আবেদন, আওয়ার ইসলাম যেন প্রথমে পুরো ঢাকায় জোন ভিত্তিক এরপর ধীরে ধীরে সারাদেশে এই ‘শিক্ষাদান পদ্ধতি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা’ করে। তিনি বিশ্বাস করেন, সুশিক্ষার জন্য প্রাজ্ঞ শিক্ষকের বিকল্প নেই। আর এমন কর্মশালাই জাতীকে যোগ্য শিক্ষক উপহার দিতে পারে। তিনি মনে করেন, প্রাতিষ্ঠানিক যে বিদ্যা আমরা অর্জন করি একে সুসমৃদ্ধ করার জন্য প্রতিটি প্রতিষ্ঠানে এমন কর্মশালা প্রয়োজন।

কর্মশালার প্রশিক্ষক গবেষক আলেম ও শিক্ষাবীদ মাওলানা মুহাম্মদ হেমায়েত উদ্দীন বলেন, আওয়ার ইসলাম সম্পাদক মাওলানা হুমায়ুন আইয়ুবের উৎসাহে এই আয়োজন। এ ধরণের কর্মশালা দেশে এই প্রথম। প্রথম হিসেবে আমরা বেশ সাড়া পেয়েছি। অনেক অংশগ্রহণকারী বলেছেন, আরো দশ বছর আগে থেকে কেন এমন কর্মশালাগুলো চালু হয়নি! তাহলে তাদের খেদমতের জীবন আরো সুন্দর হতো। উপস্থিত শিক্ষকদের আশা আমরা যেন নিয়মিত এই আয়োজন করি। ইনশাআল্লাহ আমরা এর ধারাবাহিকতা রক্ষা করবো।

কর্মশালা বিষয়ে অভিমত প্রকাশ করতে গিয়ে আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুব বলেন, ‘একটি উন্নত, সমৃদ্ধ ও রুচিশীল শিক্ষক সোসাইটি গড়ে তুলতে হলে প্রশিক্ষণের বিকল্প নেই। মাওলানা মুহাম্মদ হেমায়েত উদ্দীন হাফিজাহুল্লাহ এক প্রাজ্ঞ আলেম-গবেষক, তরিকে তালিম বিশেষজ্ঞ। তার হাতে এই প্রথম এ বিষয়ে কোর্স শুরু হলো। ইনশাআল্লাহ আরো পরিমার্জিতভাবে এই কোর্স অগ্রসর হবে।’

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ