মঙ্গলবার, ১৪ মে ২০২৪ ।। ৩১ বৈশাখ ১৪৩১ ।। ৬ জিলকদ ১৪৪৫


প্রথম জু*মায় মু*সল্লিদের উদ্দেশে যা বললেন জাতীয় ম*সজিদের খতিব মুফতি রুহুল আমিন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুদ্দীন তাসলিম।।

জাতীয় মসজিদ বায়তুল মোকারমে প্রথম জুমা পড়িয়েছেন নতুন খতিব গওহরডাঙ্গা মাদরাসার মুহতামিম মুফতি রুহুল আমিন। তার ইমামতিতে জুমা আদায় করতে করতে মুসল্লিদের ব্যাপক সমাগম ঘটে।

খতিব মুফতি রুহুল আমিন জুমার ইমামতির জন্য বেলা ১১:৩০ মিনিটে  জাতীয় মসজিদে উপস্থিত হন। মসজিদে পৌঁছে প্রথমেই তিনি শুকরিয়ার নামাজ আদায় করেন। এরপর নির্ধারিত সময়ে মুসল্লিদের উদ্দেশে বয়ান করেন। নামাজ শেষে শুভাকাঙ্ক্ষী ও মুসল্লিদের সঙ্গে সাক্ষাত করেন।

আওয়ার ইসলামকে এই তথ্য নিশ্চিত করেছেন গওহরডাঙ্গা মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা তাসনিম।

জুমার বয়ানের শুরুতেই খতিব মুফতি রুহুল আমিন আল্লাহ তায়ালার দরবারে শুকরিয়া আদায় করেন এবং মরহুম ইমাম মাওলানা সালাহউদ্দীনের কথা স্মরণ করেন। করোনার সময়ে আল্লাহ তায়ালা মসজিদে আসার ও জুমা পড়ার তৌফিক দিয়েছেন এজন্য আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করেন তিনি।

বয়ানে তিনি বলেন, নামাজ কোন আচার-অনুষ্ঠান নয়, বরং আল্লাহ তায়ালার সন্তুষ্টি আদায়ের মাধ্যম। নামাজের মাধ্যমেই আল্লাহ তায়ালার নৈকট্য অর্জন হয়।

এসময় তিনি মেরাজের ঘটনা উল্লেখ করে বলেন, আল্লাহ তায়ালা প্রথমে উম্মতে মুহাম্মাদীর উপর ৫০ ওয়াক্ত নামাজ দিয়েছিলেন, কিন্তু পরবর্তীতে মুসা আলাইহিস সালাম নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলে তা  ৫ ওয়াক্তে নিয়ে আসেন। তবে আমরা যদি নিয়মিত ৫ ওয়াক্ত নামাজ আদায় করি তাহলে ৫০ ওয়াক্তের সওয়াব পাবো। আর যদি ঠিকমত আদায় না করি তাহলে ৫০ ওয়াক্ত নামাজ আদায় না করার শাস্তি দিবেন আল্লাহ আমাদের।

জাতীয় মসজিদের নতুন খতিব মুফতি রুহুল আমিন মুসল্লিদের প্রতি সপ্তাহে জুমার  দিনের আমলের প্রতি গুরুত্বারোপ করেন। সময় নষ্ট  না করার প্রতি আহ্বান জানান।

[caption id="" align="alignnone" width="557"]No description available. ছবি: আসাদুযযামান।[/caption]

তিনি বলেন, নিজে নিয়মিত আমল করবো এবং বাড়িতে দিয়ে নারীদের আমলের ফজিলত সর্ম্পকে বোঝাবো এবং তাদের আমলের প্রতি উৎসাহ প্রদান করবো।

এসময় তিনি জুমার দিন আসর থেকে মাগরিব পর্যন্ত দোয়ার প্রতি গুরুত্ব দিতে বলেন। দরুদ শরীফের আমল এহতেমামের সঙ্গে আদায়ের কথা বলেন।

জাতীয় মসজিদের নতুন খতিব মুফতি রুহুল আমিন তার প্রথম জুমার বয়ানে রমজানের প্রতি গুরুত্বারোপ করে বলেন,  রজব মাস থেকেই নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রমজানের প্রস্তুতি নিতে বলেছেন।

তিনি বলেন, আল্লাহ তায়ালার কাছে পছন্দনীয় আমল হল রোজা। বর্তমানে চিকিৎসা বিজ্ঞানও রোজার শারীরিক উপকারিতার কথা স্বীকার করছে।

তিনি বলেন, মুমিন তো আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য রোজা রাখবে আর এর বিনিময়ে সে শারীরিক উপকারিতাও লাভ করবে। রোজার মাধ্যমে শারীরিক উপকারিতা লাভ করা কখনো মুমিনের উদ্দেম্য নয়।

তিনি বলেন, রোজার মাধ্যমে আল্লাহ তায়ালা আমাদের তাকওয়া দান করবেন। এমসয় তাকওয়ার পরিচয় দিতে গিয়ে তিনি বলেন, হযরত উবাই ইবনে কাব রা. বলেছেন, তাকওয়া হল, চর্তুরদিকে গুনাহের হাতছানির মধ্যেও নিজেকে সব রকম পাপাচার থেকে মুক্ত রাখা।

খতিব মুফতি রুহুল আমিন রোজার মাধ্যমে সবাইকে তাকওয়া অর্জনের আহ্বান জানান।

বয়ানের শেষ দিকে তিনি ব্যবসায়ীদের প্রতি বিশেষ আহ্বান জানিয়েছেন। আহ্বানে তিনি রমজানে দ্রব্যমূল্য বৃদ্ধি না করার ও সিন্ডিকেট বন্ধের আহ্বান জানান।

রমজানে সময় অপচয় না করে ইবাদতের প্রতি গুরুত্ব দেওয়ার আহ্বানও জানিয়েছেন জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমিন।

কেএল/ এএ/ এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ