শুক্রবার, ১৭ মে ২০২৪ ।। ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ৯ জিলকদ ১৪৪৫


উত্তরবঙ্গের প্রাচীন বিদ্যাপীঠ ‘শাহপুর মাদরাসা’র খতমে বুখারি ও ৯২তম মাহফিল আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

জারির আরমান: সিরাজগঞ্জের শতবর্ষী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ইসলামিয়া দারুল হিফজ শাহপুর মাদ্রাসার বার্ষিক মাহফিল ও খতমে বোখারী অনুষ্ঠিত হচ্ছে আজ।

মাদরাসা সূত্রে জানা যায়, বোখারী শরিফের দরস ও দোয়া পরিচালনা করবেন আরেক শতবর্ষী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার শাইখুল হাদিস আল্লামা শেখ আহমাদ।

এছাড়া উক্ত অনুষ্ঠানে প্রধান মেহমান হিসেবে উপস্থিত থাকবেন রাজধানীর শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠিতা পরিচালক ও শাইখুল হাদিস মুফতি মিযানুর রহমান সাঈদ। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন মাওলানা আব্দুল বাসেত খান ও আব্দুল বাতেন কাসেমীসহ শীর্ষস্থানীয় আলেমগণ।

উল্লেখ্য, উত্তরবঙ্গের উম্মুল মাদারিসখ্যাত ইসলামিয়া দারুল হিফজ শাহপুর মাদ্রাসা-ই উত্তরবঙ্গের সর্বপ্রথম দাওরায়ে হাদিস মাদ্রাসা হিসেবে পরিচিত। আলহাজ হাফেজ ছামান আলী রহ. এর হাতে এটির যাত্রা শুরু হয় প্রায় একশো চল্লিশ বছর আগে। তবে নদী ভাঙন ও আঞ্চলিক সমস্যার কারণে মাঝখানে কিছুদিন মাদ্রাসাটি মিজান জামাত পর্যন্ত নেমে এসেছিলো। কিন্তু সদ্যপ্রয়াত মোহতামিম হাফেজ জালালুদ্দিন সাহেবের দীর্ঘ দিনের মেহনত, শ্রমের বদৌলতে গত বছর আবার হাদিসের সর্বোচ্চ ক্লাস দাওরায়ে হাদিস চালু হয় প্রতিষ্ঠানটিতে।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ