শুক্রবার, ১৭ মে ২০২৪ ।। ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ৯ জিলকদ ১৪৪৫


সুন্দরবন রক্ষার দাবিতে ইসলামী ছাত্র আন্দোলন বাগেরহাট জেলা শাখার মানববন্ধন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মো. নূর আলম খান: বাংলাদেশের ফুসফুস খ্যাত সুন্দরবন রক্ষার দাবিতে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ বাগেরহাট জেলা শাখার উদ্দ্যগে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

জেলা শাখার সভাপতি বি এম মাহবুবুর রহমানের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদুল্লাহ’র সঞ্চালনায় এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধন কর্মসূচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ বাগেরহাট জেলা শাখার সহ সভাপতি মু. হুসাইন আহমাদ, দাওয়াহ ও প্রশিক্ষণ সম্পাদক মু. লাবিব হাসান, প্রকাশনা ও দফতর সম্পাদক মু. মাহমুদ হাসান, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক মু. আল মাশকুর, সদস্য মু. মুনাব্বার মিনাসহ জেলা ও সদর থানার দায়িত্বশীলবৃন্দ।

উক্ত মানববন্ধন থেকে পেশকৃত দাবী ও প্রস্তাবনাসমূহ হলো, সুন্দরবন সম্পদে সৌন্দর্যে অপ্রতিদ্বন্দ্বী। সুন্দরবন তার সৌন্দর্য না হারিয়ে ফেলুক। বাংলাদেশের দক্ষিণ পশ্চিম সীমান্তে অবস্থিত পৃথিবীর সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন। ১৯৯৭ সালে ইউনেস্কো সুন্দরবনকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে ঘোষণা করে। সুন্দরবনের আয়তন প্রায় ১০ হাজার বর্গ কিলোমিটার। মোট আয়তনের ৬২ শতাংশ বাংলাদেশের অংশ এবং বাকি অংশ ভারতের।

সুন্দরবন কেন বাঁচিয়ে রাখতে হবে? বন থেকে নিয়মিত আহরণ করা হয় মধু , মৌচাকের মোম, ঘর ছাওয়ার পাতা, মাছ, কাঁকড়া, শামুক-ঝিনুক, এছাড়া অনেকগুলো শিল্প যেমন নিউজ প্রিন্ট, দিয়াশলাই, হার্ডবোর্ড, নৌকা, আসবাবপত্র সুন্দরবন আহরিত কাঁচামালের উপর নির্ভরশীল। পাশাপাশি দেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগে সুন্দরবন যেন প্রাকৃতিক দেয়াল। এই বনে প্রাণবৈচিত্র্য বিদ্যমান রয়েছে।

সুন্দরবন কেন হুমকির মুখে! জীববৈচিত্র্যের ক্ষতি করে পশুর নদ খনন, বন্য প্রাণী শিকার, মিষ্টি পানির প্রবাহ কমে যাওয়া, ভূমিক্ষয় ও ভাঙন, অবকাঠামো নির্মাণ ও বনের পাশে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন বনটিকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

সুন্দরবন রক্ষায় আমাদের প্রস্তাবনা:

০১. দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের পাশাপাশি এই বনে মানুষের অবাধ প্রবেশে বিধিনিষেধ আরোপ করতে হবে।
০২. সুন্দরবনের ভেতর দিয়ে নৌ চলাচল নিষিদ্ধ করতে হবে।
০৩. বনের গাছ কাটা ও পশুপাখি শিকার বন্ধ করতে হবে। এছাড়া বন্যপ্রাণী সংরক্ষণের ব্যবস্থা করতে হবে।
০৪. সুন্দরবনকে কেন্দ্র করে যেসব অপরাধ হয়, তা বন্ধে সরকারকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।
০৫. সুন্দরবনের পাশে শিল্প-কারখানা নির্মাণের সিদ্ধান্ত বাতিল করতে হবে।

সুন্দরবন আমাদের সম্পদ। তাই সুন্দরবন রক্ষায় সরকারের পাশাপাশি আমাদের নিজ দায়িত্বে সচেতন হতে হবে।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ