রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


মাওলানা আবু তাহের মিসবাহ’র নামে ভুয়া ফেসবুক আইডি, বিভ্রান্ত না হওয়ার আহ্বান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নুরুদ্দীন তাসলিম।।

আদীব হুজুর খ্যাত মাওলানা আবু তাহের মিসবাহ-এর নাম ও ছবি ব্যবহার করে ‘মাওলানা আবু তাহের মিছবাহ’ নামে একটি ফেসবুক পেজের অ্যাক্টিভিটি লক্ষ করা গেছে সামাজিক মাধ্যমে ।

গত কয়েকদিনে পেইজটিতে মাওলানা আবু তাহের মিসবাহ-এর বিভিন্ন লেখা ও বয়ান থেকে নেওয়া বাণী পোস্ট করতে দেখা গেছে। মাঝে মাঝে পেজটিতে প্রোফাইল পিকচার চেঞ্জ করতেও দেখা যায়। পোষ্টের ধরনে যে কারো কাছে মনে হতে পারে পেইজটি ব্যবহার করেন নিভৃতচারী আলেম ও লেখক মাওলানা আবু তাহের মিসবাহ।

অথচ মাওলানা আবু তাহের মিসবাহ একজন নিভৃতচারী আলেম, লেখক। বাংলা ভাষাভাষী কওমি তরুণদের নিজের ভাষা ও সাহিত্যে সচেতন করতে বহুমূখী লেখালেখি করে যাচ্ছেন তিনি। কিশোর-তরুণদের ব্যাকরণ ও লেখালেখির পথে এগিয়ে নিতে ‘এসো কলম মেরামত করি’ নামে একটি বইও লিখেছেন। এক সময় মাদরাসাতুল মদিনা থেকে শিশু-কিশোরদের জন্য নিয়মিত বের করতেন ‘আল-কলম-পুষ্প’ নামক একটি সাহিত্য ম্যাগাজিন।

বর্তমানে তরুণরা যাদের মাধ্যমে লেখালেখি ও সাহিত্য অঙ্গনে উদ্দীপ্ত হয়ে থাকে তাদের অনেকেরই শিক্ষক মাওলানা আবু তাহের মিসবাহ।

দ্বীন ও উম্মাহের বৃহত্তর কল্যাণের স্বার্থে নীরবে নিভৃতে কাজ করতেই পছন্দ করেন তিনি। মিডিয়া কাভারেজ, অযথা সময় নষ্ট কখনো তার পছন্দের বিষয় নয়। তার সম্পর্কে হালকা জানাশোনা আছে এমন যে কেউ এ বিষয়টি সম্পর্কে ধারণা রাখেন।

[caption id="" align="alignnone" width="351"]No description available. আদীব হুজুর খ্যাত মাওলানা আবু তাহের মিসবাহ-এর নাম ও ছবি ব্যবহার করে সামাজিক মাধ্যমে ভুয়া আইডি।[/caption]

তার নাম ও ছবি ব্যবহার করে সামাজিক মাধ্যমে অ্যাক্টিভ পেইজটিতে সর্বপ্রথম পোস্ট আপলোড করা হয়েছিল ২০১৯ সালের ৩০জুন। তবে সম্প্রতিক দিনগুলোতে পেজটির অ্যাক্টিভিটি কিছুটা বেড়ে গেছে।

এ নিয়ে অনেকের মনেই প্রশ্ন দেখা দিয়েছে এই পেইজটির সাথে মাওলানা আবু তাহের মিসবাহ- এর সম্পৃক্ততা কতটুকু? তার কাছের কেউ পেইজটি পরিচালনা করেন কিনা এ নিয়েও প্রশ্ন অনেকের মাঝে। কৌতূহলী প্রশ্নগুলো অনেকে কমেন্ট বক্সে লিখেও জানিয়েছেন। সচেতন অনেকেই বিষয়টি নিয়ে মন্তব্যের ঘরে অসন্তোষও প্রকাশ করেছেন।

পেইজটির বিষয়ে নিশ্চিত হতে আদিব হুজুর প্রতিষ্ঠিত মাদরাসাতুল মদিনায় যোগাযোগ করা হয়েছে আওয়ার ইসলামের পক্ষ থেকে।

মাদরাসার সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এই পেইজের সঙ্গে মাদরাসাতুল মদিনা অথবা আদীব হুজুর এবং তার কাছের কারো কোনো ধরনের সম্পৃক্ততা নেই। তারা নিজেরাও এই পেইজ সম্পর্কে কিছুই জানেন না।

এ বিষয়ে জামিয়াতুল উলূমিল ইসলামিয়া মোহাম্মদপুর-এর শিক্ষক ও আদীব হুজুরের প্রিয় ছাত্র মাওলানা ফাহীম সিদ্দিকী আওয়ার ইসলামকে জানিয়েছেন, সামাজিক মাধ্যমে হুজুরের নাম ও ছবি ব্যবহার করে সচল পেইজটি তার নজরে এসেছে। এই পেজটি আদীব হুজুর এবং তার সংশ্লিষ্ট কেউ ব্যবহার করেন না বলে তিনিও নিশ্চিত করেছেন।

তিনি নিজেও পেইজ ব্যবহারকারীর সাথে যোগাযোগ করার চেষ্টা করেছেন। তবে কোনো ধরনের সাড়া মেলেনি।

তিনি বলেছেন, ‘পেইজ ব্যবহারকারী হুজুরের বিভিন্ন লেখা ও বয়ান থেকে হুজুরের উক্তি উদ্ধৃত করছে, বিষয়টি ভালো। তবে আপত্তির জায়গা হল কেউ নিজের অজান্তেই পেজটিকে হুজুরের নিজস্ব পেজ বলে বিভ্রান্ত হতে পারেন’।

‘হুজুর নিজে ফেসবুক ব্যবহার করা পছন্দ করেন না। শিক্ষার্থীরা ব্যবহার করুক এটাও তিনি কামনা করেন না। কোনো শিক্ষার্থী হয়তোবা এটা হুজুরের পেইজ ভেবে বিভ্রান্ত হতে পারে এবং সে নিজের ফেইসবুক ব্যবহারের ক্ষেত্রে একে দলিল হিসেবে ব্যবহার করতে পারে যে, আদীব হুজুর নিজেও ফেসবুক ব্যবহার করেন। তাই আমার ব্যবহারে সমস্যা কোথায়!- আপত্তির জায়গাটি এখানেই_বলেন তিনি।

‘আরেকটি আশঙ্কা হলো, যিনি আদীব হুজুরের নাম ও ছবি ব্যবহার করে পেইজটিতে পোস্ট করে যাচ্ছেন তিনি হয়তোবা কোন সময় হুজুরের সাথে যায় না এমন অপ্রাসঙ্গিক কোন পোস্টও করতে পারেন, যা বিভ্রান্তি ছড়াতে পারে। তাই এধরনের কাজ থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন আদীব হুজুরের প্রিয় ছাত্র মাওলানা ফাহীম সিদ্দিকী ।

আরো পড়ুন: আমার কোনো ফেসবুক একাউন্ট নেই, কেউ প্রতারিত হবেন না: মুফতি আরশাদ রহমানী

এটি / এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ