শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


রিয়াদে আরবি ক্যালিগ্রাফির দৃষ্টিনন্দন প্রদর্শনী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ আফফান: সৌদি আরবের রাজধানী রিয়াদে আরবী ভাষার উৎপত্তি এবং আরবি ক্যালিগ্রাফি বিষয়ে একটি প্রদর্শনীর আয়োজন করেছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় জাদুঘরে এই প্রদর্শনী অনুষ্ঠিক হয়েছে।

এদিকে এ বছরকে আরবি ক্যালিগ্রাফির বছর হিসেবে ঘোষণা দেয়া হয়েছে।

ইরাকি ক্যালিগ্রাফার আবদুল গনি আল-আনানী বলেছেন, এই প্রদর্শনী অনন্য ও আশ্চর্যজনক। যা ইসলামী সংস্কৃতি ও সভ্যতাকে ফুটিয়ে তুলবে।

তিনি জানান, তার ক্যালিগ্রাফিগুলো বেসরকারী হলে প্রদর্শিত হয়েছে। তাতে বিভিন্ন ধরনের ক্যালিগ্রাফি ছিল। প্রদর্শিত ক্যালিগ্রাফির মধ্যে ছিল- দেওয়ানী, ইরানী ক্যালিগ্রাফি, কুরআনের ক্যালিগ্রাফি অন্তর্ভূক্ত ছিল।

عراقی خطاط عبدالغنی العانی

তিনি বলেন, আরবরা প্রাচীনকাল থেকেই ক্যালিগ্রাফির শিল্পের সাথে পরিচিত ছিল। আরবি ক্যালিগ্রাফি প্রথমত সর্বসম্মত আরবি শিল্প এবং এটি ১৬ শতাব্দীরও বেশি সময় ধরে রয়েছে। আরবী ক্যালিগ্রাফির এই প্রদর্শন আধুনিক ও প্রাচীন আরবি লিপির একটি সুন্দর সমন্বয়।

ক্যালিগ্রাফার আবদুল গণি আল-আনানী প্রদর্শনীতে বিভিন্ন ধরনের ক্যালিগ্রাফি উপস্থাপন করেছেন। তার মধ্যে রয়েছে- কুরআনের আয়াত, আরবি কবিদের বানী এবং কবিতা। ইবনে শাদ্দাদের কথা, মুতানাব্বীর কবিতা, ইবনে রুমি, ইলিয়া আবু মাজি জিবরান খলিল জিবরানের কথাকে অন্তভূক্ত করেছেন।

-কেএল


সম্পর্কিত খবর