রবিবার, ১২ মে ২০২৪ ।। ২৮ বৈশাখ ১৪৩১ ।। ৪ জিলকদ ১৪৪৫


নিউজরুমের ডায়েরি- ৩

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।।হুমায়ুন আইয়ুব।।

কুর্ণিশ পৃথিবীর সকল বাবার জন্য। আজ বাবা দিবস। জুন মাসের তৃতীয় রোববার। মানে বাবাকে সম্মান জানানোর উপলক্ষ্য মাত্র। যদিও বাবা-মায়ের ভালবাসার কোন দিবস নেই। সারাক্ষণ, প্রতি মুহূর্তই বাবা-মার প্রতি শ্রদ্ধা ভক্তি ও ভালবাসার। শ্রদ্ধা ভক্তি ও ভালবাসাকে বিশেষ কোন দিবসে আবদ্ধ রাখা নেকামো। কৃত্তিমতা।

এক ধরনের উপহাস! বাবা-মাকে বৃদ্ধাশ্রমের জীবন্ত কারাগারে আটকে রেখে; দিবস এলেই ভালবাসা উতলে ওঠা- চরম উপহাস! প্রচণ্ড নিষ্ঠুরতা! আমাদের জন্য বৈরি সংস্কৃতিও বলা যায়। বাবা-মাকে ভালবাসার জন্য বিদেশি-দিবস ধার করারও প্রয়োজন নেই।

অবশ্য পূঁজিবাদি পৃথিবী নিজেদের ব্যবসা-বাণিজ্য কিংবা খদ্দের জোগাড় করার জন্যও বিভিন্ন দিবস খোঁজে। ভালবাসতে দিবস লাগে না। মনের আকাশে রাত-দিন নেই। নেই সূর্যের ওঠা-নামা। ভালবাসা মনের অনুসঙ্গ। ভালবাসতে দিবস লাগে না।

আজ রাতে (২০জুন রোববার) বাবাদের সম্মানে একটি লাইভ সম্প্রচার করবে-আওয়ার ইসলাম পেইজ। দিবস মুখ্য নয়-উপলক্ষ্য। পুকুরধারে কাদাবৃষ্টিতে পিছল খেয়ে বসে পড়া ওই নারীর মতো-বসে যখন পড়েছি একটু পান খেয়ে নিই!

দুই.
গতকাল শনিবার। নির্জন দুপুর। নিউজরুমে নিরবতা। কাজে মনযোগী সবাই। বাইরে বৃষ্টি। গুড়িগুড়ি। আষাঢ়ের রস-আকাশ বেয়ে নামছে। নিরবতা ভেঙ্গে সাব এডিটর কাউসার লাবীব ও রিসার্চ এ্যান্ড ডেভেলপমেন্টের আসাদুজ্জামানকে ডাকি।
শুক্রবার রাতে আয়োজিত সুরসম্রাট মাওলানা আইনুদ্দীন আল আজাদ রহ.-এর স্মরণে-আজাদ সন্ধ্যা ও অনলাইন বইমেলা একান্তই তাদের মেধা-শ্রমে। সন্ধ্যাটি আমি বেশ উপভোগ করেছি। দেখেছি। বিশ্লেষণ করেছি। সমালোচনাও নোট করেছি।
সালাম দিয়ে লাবীব এসে-দাঁড়ালো। সঙ্গে আসাদ। উৎসাহিত করার জন্য ‘ধন্যবাদ’ রাতেই দিয়ে রেখেছি। এখন ধন্যবাদ নয়; লাইভ সম্প্রচারের সমালোচনা করবো। কিছুটা আঁচ করতে পেরেছে-লাবীব!

-প্রথমেই জানতে চাই, ‘আজাদ সন্ধ্যা’ শুরুর কথা রাত নয়টায়। বত্রিশ মিনিট দেরি হলো কেন?
-বিনয়ের সঙ্গে লাবীব বললো, প্রথমে এক রকম ‘সেট’ প্রস্তুত করেছি; সিদ্ধান্ত পরিবর্তন করে নতুন ‘সেট’ বানাতে গিয়ে দেরি হয়েছে।
-জবাবটা মেনে নিয়ে জানতেই চাই- ত্রিশ-বত্রিশ মিনিট দেরি হলো-অথচ পুরো অনুষ্ঠানে দর্শক শ্রোতাদের কাছে একবারও দুঃখ প্রকাশ করোনি কেন?
-এবার লাবীব পুরোই নিরব! অপেক্ষা মানে মরণ। মরণের কষ্ট। যান্ত্রিক ত্রুটি কিংবা অব্যবস্থপনার জন্য ‘আজাদ সন্ধ্যা’ দেরি হয়েছে। অনাকাঙ্খিত এই বিলম্বের জন্য টিম আওয়ার ইসলামের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করছি। আগামী দিনে আমরা আরও সময় সচেতন থাকবো।

লাইট বা সউন্ডেও কিছু ত্রুটি হয়েছে। উপস্থাপকের মুখে-বারবার মুদ্রাদোষের মতো- ‘চেষ্টা’ শব্দটিও আমার মতো অনেকের ভালো লাগেনি। করোনা সংকটে সবার মাস্ক ছাড়া দেখে কিংবা গাদাগাদি বসা দেখেও কেউ কেউ আপত্তি জানিয়েছেন-সবার সমালোচনাকে স্বাগত জানাই। সমালোচকরা আমাদের বন্ধু। সব সময় দরদমাখা সমালোচনা চাই। বন্ধুত্বের হাত বাড়িয়ে-গঠনমূলক সমালোচনা আমাদের চলার পথে সহায়ক।

বহুমাত্রিক সীমাবদ্ধতার মাঝেও-একটি ‘নিয়মতান্ত্রিক মিডিয়া’ গড়ার স্বপ্ন দেখি। এখনো অ আ ক খ। প্লে-নার্সারি ক্লাসেই আছি। স্বাদ-সাধ্যের ব্যাপক তফাৎ। নানা রকম সীমাবদ্ধতা নিয়েই কাজ করতে হয় আমাদের। লাইভ সম্প্রচার, সংবাদ পাঠ কিংবা টকশো করার মতো মানসম্মত স্টুডিও গড়ে তুলতে পারিনি। এই না পারাটা বেদনার নয় আনন্দের! পারছি না বলেই ‘গড়ার’ স্বপ্ন দেখতে পারি। ছোট্ট বাচ্চার হাঁটা শেখার মতো। এখন পারিনি তো কী হয়েছে! কখনো হাঁটবো। কখনো পারবো।

লেখক- সম্পাদক, আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম

আরো পড়ুন- নিউজরুমের ডায়েরি-২


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ