শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


রমজান মাসে সহজে ওজন কমাতে রাতে যা খাবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ডা. তাসনিম জারা।।

ইফতারিতে খেজুর, পানি, ফলমূল খাওয়ার পরে এসময় আর কিছু না খেয়ে একটা বিরতি দিলে ভালো। অনেকেই এই সময় নামাজ পড়েন অথবা একটু হাঁটেন। এই বিরতি দেওয়াটা অনেক ভালো।

রোজার সময় অতিরিক্ত খাওয়া একটা বড় সমস্যা, এই কারনে অনেকের গ্যাসের সমস্যা দেখা দেয়, আবার অনেকের ওজন বেড়ে যায়, যারা রোজার সময় ওজন কমাতে চান তাদের জন্য এই এই টিপসগুলো বিশেষ উপকারী হবে।

তাহলে ইফতারিতে তিনটা খাবারের( খেজুর, পানি, ফলমূল ) পরে একটু ব্রেকে গেলাম নামাজ পড়লাম হাঁটলাম এরপর আবার কী খাবো?

আপনার খাবারের প্লেটটা মনে মনে চারভাগে ভাগ করবেন। অর্ধেক প্লেট নিবেন সবজি আর ফলমূল, বাকি থাকল অর্ধেক। এই অর্ধেকের অর্ধেক অর্থাৎ ৪ ভাগের এক ভাগ নিবেন লাল চালের ভাত বা লাল আটার রুটি আর বাকি অংশে নিবেন মাছ মাংস ডাল। অর্থাৎ প্রোটিন জাতীয় খাবার।

প্লেটের চার ভাগের এক ভাগে যে ফল নেওয়ার কথা বলেছি, তা খাবার প্লেটে নিতে হবে না বরং আলাদা পেটে নেবেন, তবে মনে মনে ভেবে নিবেন প্লেটের চার ভাগের এক ভাগ। অথবা ইফতারে যে ফল খেয়েছেন সেটাও এখানে হিসাব করতে পারেন।

প্লেটের হিসাবের পর খাবারের সময় আরো দুইটা বিষয় মনে রাখতে হবে।

এই সবজি বা মাছ-মাংসের রান্নায় অতিরিক্ত তেল ব্যবহার করবেন না। এই রান্নাগুলোতে অলিভ অয়েল ব্যবহার করতে পারলে ভালো, এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল আরো ভালো। তবে এই তেলের দাম অনেক বেশি, আবার অনেকে সব খাবারে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলের গন্ধ পছন্দ করেন না। সেক্ষেত্রে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।

অলিভওয়েল কেনার সময় অবশ্যই দেখে নেবেন তাতে ট্রান্স ফ্যাট আছে কিনা। ট্রান্স ফ্যাট এর পরিমাণ বোতলের গায়ে লেখা থাকে আমি একটু আগে বলেছি ট্রান্স ফ্যাট কতটা ক্ষতিকর।

আরো পড়ুন:রমজান মাসে ইফতারিতে যেভাবে পুষ্টি চাহিদা পূরণ করবেন

সন্ধ্যার খাবারে দুইটা জিনিস মনে রাখতে বলেছিলাম, যার একটা হল তেল, আরেকটা অতিরিক্ত ভোজন। আমরা ব্রেক নিয়েছিলাম অতিরিক্ত ভোজনের সম্ভাবনা কমাতে, তবে খেয়াল না রাখলে অতিরিক্ত ভোজন হয়ে যেতে পারে।

বিশেষ করে অনেকেই মনে করেন সারাদিন রোজা রাখার পরে বড় একটা খাওয়া দিতে হবে, আসলে আপনার শরীরে অতিরিক্ত ভোজনের কোন প্রয়োজন নেই। অতিরিক্ত ভোজন বরং অস্বস্তি ও ক্ষতির কারণ হয়। প্লেটের যে হিসেব বলেছি, সে অনুযায়ী সবজি, লাল চালের ভাত, মাছ, মাংস খেলে প্রয়োজনীয় পুষ্টি ও শক্তি পেয়ে যাবেন।

চলবে...

শ্রুতি লিখন জুলফিকার জাহিদ

এনটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ