শনিবার, ১৮ মে ২০২৪ ।। ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১০ জিলকদ ১৪৪৫


ময়মনসিংহে অভিলাষের আয়োজনে সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আল আমিন(বাপ্পি)
ময়মনসিংহ প্রতিনিধি

ইসলামি সাংস্কৃতিক সংগঠন অভিলাষের আয়োজনে অনুষ্ঠিত হলো মনোজ্ঞ ইসলামি সাংস্কৃতিক অনুষ্ঠান।

গতকাল ৩১ জানুয়ারি বিকেল ৩টা থেকে নগরীর ঐতিহাসিক কৃষ্ণচূড়া চত্বরে অভিলাষ সন্ধ্যা অনুষ্ঠানটি শুরু হয়। পুরো চত্বরজুড়ে ইসলামি সঙ্গীতপ্রেমীদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত অভিলাষের প্রধান পরিচালক মিজানুর রহমান, মুস্তাকিম বিল্লাহ্,সাউদ বিন মুস্তফা এবং শিশু ক্বারী শুয়াইব বিন মুস্তফাসহ অভিলাষের অন্যান্য শিল্পীরা তেলাওয়াত, হামদ্-নাত এবং ইসলামি সঙ্গীত পারফরমেন্সের দ্বারা মাতিয়ে রাখেন দর্শকদের।

সন্ধ্যার পর কলরবের সিনিয়র শিল্পী আবু রায়হান, আবির হাসান এবং নাজমুল ইসলাম তাদের পারফরমেন্স দ্বারা দর্শকদেরকে মুগ্ধ করেন। বাদ এশা জাগ্রত কবি মুহিব খান বর্তমান দেশের পরিস্থিতির উপর সমসাময়িক কয়েকটি সঙ্গীত উপহার দেন দর্শকদের।

ইত্তেফাকুল উলামার কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মুফতি মাহবুবুল্লাহ্ এবং ইত্তেফাকুল উলামা ময়মনসিংহ জেলা শাখার সভাপতি অধ্যাপক মুফতি মুহিব্বুল্লাহ্'র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশন মেয়র ইকরামুল হক টিটু।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুফতি আমীর ইবনে আহমাদ, মাওলানা মুহাম্মাদ, মাওলানা রফিকুল ইসলাম হামিদী, মুফতি ফাহিম বিল্লাহ্ হাসেমী, মাওলানা হাবিবুল্লাহ্ খান মাদানী, মাওলানা চৌধুরী নাসীর আহমাদ ও অধ্যাপক ডা. নাসীর উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মুফতি মাহবুবুল্লাহ্ বলেন, সাংস্কৃতিক বিল্পবের জন্য প্রয়োজন রাজনৈতিক বিল্পব। তরুণদের প্রতিভা বিকাশ এবং শুদ্ধ সংস্কৃতির পথে এগিয়ে নিতে আমাদের সকলের ঐক্যবদ্ধভাবে কাজ করা উচিৎ।

তিনি আরো বলেন, মুসলমানগণ এমন কোন বস্তুর মাধ্যমে আনন্দ উপভোগ করতে পারে, যার অপর নাম সাংস্কৃতিকও হতে পারে। ইসলাম এ সাংস্কৃতিক ক্ষেত্রেও তার পরিপূর্ণ ছাপকে রেখেছে, কোথাও কোন ধরণের অস্পষ্টতা রাখেনি। বরং সংস্কৃতির সেই বিশাল পরিমণ্ডলের একটা অংশ, সেটা কবিতা হোক বা ইসলামী সঙ্গীত হোক, ইসলামের ভিতরেও তার পরিপূর্ণ বিধান রয়েছে।

মুফতি মাহবুবুল্লাহ্ রাসুলের যুগের একটি ইতিহাসের কথা স্বরণ করিয়ে দিয়ে বলেন, রাসুল সা. খন্দকের যুদ্বে যখন কঠিন পরিস্থিতির মুখোমুখি হোন, তখন তিনি সাহাবায়ে কেরামকে নিয়ে ইসলামী সঙ্গীত এবং কবিতা গেয়ে উঠতেন, যাতে করে সমস্ত সাহাবায়ে কেরামগণের মনোবল শক্ত হয়।

মুফতি মাহবুবুল্লাহ্ আরো বলেন, যখন সারা বিশ্বে অপসংস্কৃতির সয়লাব, ঠিক ওই মুহুর্তে আভিলাষ এমন একটি উদ্যোগ নেওয়াতে আমি তাদেরকে সাধুবাদ জানাই।

তিনি তরুণদের উদ্দেশ্যে বলেন, আপনারা যারা তরুণ আছেন, অপসংস্কৃতির সেইসব গান না শুনে, বাধ্যহীন ইসলামি সংগীত শুনুন, এতে দুনিয়া আখিরাত উভয়েই সফলকাম হবেন।

পুরো অনুষ্ঠানটিতে আবৃত্তি এবং সঞ্চালনা করেন অভিলাষের পরিচালক দিল মাহমুদ সাব্বির।

অনুষ্ঠানে অতিথি শিল্পী হিসেবে উপস্থিত ছিলেন আবাবিল সাহিত্যে সাংস্কৃতিক পরিষদের পরিচালক শরীফ মাহমুদ, কলকম্পন শিল্পী গোষ্ঠীর পরিচালক খন্দকার হারুনুর রশীদ, আবৃত্তিশিল্পী সাদ মাশফিক খান ও কবি ওয়ালিউল ইসলাম।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ