রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ ।। ১১ জিলকদ ১৪৪৫


'শরিয়া আইন সংশোধন' প্রসঙ্গে যা বললেন মুফতি ফয়জুল্লাহ (ভিডিও)

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসলামের আইন পরিবর্তন করার সুযোগ কারোর নেই বলে মন্তব্য করেছেন ইসলামী ঐক্যজোটের মহাসচিব ও হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মুফতি মোহাম্মদ ফয়জুল্লাহ। গত ২৯ এপ্রিল একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের টকশোতে তিনি এ মন্তব্য করেন।

মুফতি ফয়জুল্লাহ বলেন, মহান আল্লাহ তায়ালা দীন সহকারে অসংখ্য নবি-রাসুল প্রেরণ করেছেন। আমাদের নবি হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলািইহি ওয়া সাল্লামের মাধ্যমে এ দীনকে পরিপূর্ণ করেছেন। কোরআন ঘোষণা করছে, “আজ আমি তোমাদের জন্য তোমাদের দীনকে পরিপূর্ণ করে দিলাম এবং তোমাদের ওপর আমার নিয়ামত সম্পূর্ণ করলাম; আর তোমাদের জন্য ইসলামকে দীন হিসেবে পছন্দ করলাম।” - (সূরা আল-মায়িদা: ৩)

তিনি বলেন, এই দীন পরিপূর্ণ। দীনের মধ্যে কোন কিছু বৃদ্ধি করা বা সংযোজন-বিয়োজন করার সুযোগ নেই। কুরআনুল কারিমের অন্তত ৫ শতাধিক আয়াত যেগুলো ইসলামি বিধিবিধানকে অকাট্যভাবে স্থাপন করেছে। এসব বিধিবিধানের বিরোধীতা করার কোন সুযোগ নেই।

তিনি আরও বলেন, আল্লাহ এবং ইসলাম যখন যা করেন, সেটা পূর্ণ ইনসাফের ভিত্তিতেই করেন। একটা ভারসাম্যপূর্ণ পরিবেশ তৈরি, সমাজে শান্তি-শৃখ্ঙলা স্থাপন করার জন্য যে ধরণের নিয়ম-নীতির প্রয়োজন, সেগুলোই মহান আল্লাহ প্রয়োগ করে থাকেন।

প্রসঙ্গত, শরিয়া আইন সংশোধন না করে পৈতৃক সম্পত্তিতে ছেলে মেয়ের সমান অধিকার নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্পত্তির উত্তরাধিকার কে হবেন, ভাগাভাগি হবে কীভাবে হবে ইত্যাদি বিষয়ে ''সম্পত্তির ছেলে মেয়ে'' শিরোনামে টিভি টকশোটি আয়োজন করে ইন্ডিপেন্ডেন্ট টিভি।

সাংবাদিক খালেদ মুহিউদ্দীনের উপস্থাপনায় এ বিষয়ে কথা বলতে স্টুডিওতে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী, ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ এবং মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমান।

উল্লেখ্য, গত রোববার জাতীয় আইনগত সহায়তা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পত্তি ভাগে, ছেলে-মেয়ের সমান অধিকার নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইনসংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা দেন।

মুফতি ফয়জুল্লাহর পুরো আলোচনা শুনতে ভিডিওতে ">ক্লিক করুন

আরএম/

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ