বুধবার, ০৮ মে ২০২৪ ।। ২৫ বৈশাখ ১৪৩১ ।। ২৯ শাওয়াল ১৪৪৫


‘যুক্তরাষ্ট্র চাইলেও উত্তর কোরিয়ার অবস্থান পরিবর্তন হবে না’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্র আরও আলোচনা চাইলেও উত্তর কোরিয়ার অবস্থানের কোনো পরিবর্তন হবে না বলে জানান উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

গতকাল (২৮ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ওই বৈঠকে কোনো চুক্তি ছাড়াই হঠাৎ করে শেষ হয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং–উনের মধ্যে দ্বিতীয় দফা সম্মেলন।

রি ইয়ং হো বলেন, বৈঠকে উত্তর কোরিয়ার পক্ষ থেকে আংশিক অবরোধ প্রত্যাহারের দাবি করা হয়েছিল। পুরোপুরি প্রত্যাহার নয়। তবে ট্রাম্প প্রশাসন জোর দিয়ে বলছে যে উত্তর কোরিয়া পুরোপুরি অবরোধ প্রত্যাহারের দাবি জানিয়েছে।

ওই বৈঠকে যুক্তরাষ্ট্র কী করতে চাইছে, তা পরিষ্কার ছিল না। আজ (১ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ওই সংবাদ সম্মেলনে রি ইয়ং হো বলেন, তার দেশ খুবই বাস্তবসম্মত প্রস্তাব দিয়েছিল। যার মধ্যে ইয়ংবিয়ন পারমাণবিক চুল্লি পুরোপুরি নিষ্ক্রিয় করার প্রস্তাব ছিল। এর বদলে উত্তর কোরিয়া কেবল আংশিক নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েছিল। এই অবরোধের কারণে বেসামরিক অর্থনীতি এবং জনগণের জীবনযাত্রা বাধাগ্রস্ত হচ্ছে।

ওই বৈঠকের পর হ্যানয়ে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, কিম বলেছেন তিনি ইয়ংবিয়ন পারমাণবিক চুল্লি নিষ্ক্রিয় করতে ইচ্ছুক। এটিই উত্তর কোরিয়ার পারমাণবিক প্রকল্পের সবচেয়ে বড় চুল্লি। তবে এটি নিষ্ক্রিয় তিনি করবেন, যদি যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ওপর অবরোধ তুলে নেয়; যা যুক্তরাষ্ট্রের পক্ষে সম্ভব নয়।

উল্লেখ্য, গত বুধবার বেশ ঢাক পিটিয়ে ভিয়েতনামের হ্যানয়ে বৈঠকে বসেন ট্রাম্প আর উন। দুই দিনব্যাপী ওই বৈঠকে বেশ কয়েকবার আলোচনায় বসলেও শেষ পর্যন্ত  কোনো চুক্তি বা কোন সমাধান হয়নি।

-আরএইচ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ